• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

১০০ কোটি ডলার ছাড়া মিশর মুক্তি দিবে না সেই জাহাজ!

প্রকাশ:  ১৬ এপ্রিল ২০২১, ১২:০৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রায় এক সপ্তাহ ধরে বিশ্ব বাণিজ্যের অন্যতম প্রধান পথ সুয়েজ খাল আটকে থাকার পর মুক্ত হয়েছে বিশালাকৃতির জাহাজ ‘এভার গিভেন’। কিন্তু এখনও সুয়েজ খাল ত্যাগের অনুমতি পায়নি জাহাজটি। এদিকে, মিশরীয় কর্তৃপক্ষ জানিয়েছে, ১০০ কোটি ডলার

ক্ষতিপূরণ দেওয়ার আগে জাহাজটিকে সুয়েজ খাল ছাড়ার অনুমতি দেওয়া হবে না। জাহাজটি উদ্ধারের সময় ড্রেজিংয়ে খালের ক্ষয়ক্ষতি, যন্ত্রপাতির খরচ ও এ কাজে নিয়োজিত ৮০০ জন শ্রমিকের মজুরি বাবদ এ ক্ষতিপূরণের অঙ্ক নির্ধারণ করেছে মিশর।

তবে এ জরিমানার টাকা থেকে খালের দু’পাশে সৃষ্ট যানজটে আটকে পড়া চার শতাধিক জাহাজের অর্থও ফিরিয়ে দিবে কর্তৃপক্ষ। এ বিষয়ে সুয়েজ খাল কর্তৃপক্ষের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ওসামা রাবি বলেন, তদন্ত ও ক্ষতিপূরণ দেওয়ার আগে জাহাজটি এখানেই থাকবে। শীঘ্রই এ ব্যাপারে একটি চুক্তিতে পৌঁছানোর ব্যাপারে আশাবাদী বলে জানান তিনি।তিনি আরও বলেন, যে মুহূর্তে তারা ক্ষতিপূরণ দিতে সম্মত হবেন, তখনই জাহাজটি চলাচলের অনুমতি দিয়ে দেওয়া হবে। জাহাজটি মুক্ত করার সংশ্লিষ্ট খরচ বাবদ মিশরীয় কর্তৃপক্ষ ১০০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি করেছে বলে জানান রাবি।

প্রসঙ্গত, গত ২৩ মার্চ সকালে এভার গিভেন যখন সুয়েজ খাল ধরে এগোচ্ছিল, তখন প্রবল ধূলিঝড় আর জোরালো বাতাসে জাহাজটির অভিমুখ বেঁকে যায় বলে প্রাথমিকভাবে জানা যায় এবং সেটি খালকে আড়াআড়িভাবে আটকে দেয়। এতে প্রায় সাড়ে চার শতাধিক মালবাহী জাহাজ খালের দু’দিকে আটকে পড়ে। বহু জাহাজকে কেপ টাউন হয়ে পুরো আফ্রিকা ঘুরে ইউরোপের দিকে পাড়ি দিতে হয়।

সূত্র: ইনসাইডার।