• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

করের আওতায় আসছে বহুজাতিক কোম্পানিগুলো

প্রকাশ:  ০৬ জুন ২০২১, ১৩:৩৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বহুজাতিক কোম্পানিগুলোকে সঠিকভাবে করের আওতায় আনতে লন্ডনে এক ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-৭। এখন থেকে এসব কোম্পানিগুলোকে ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর পরিশোধ করতে হবে। ফলে করের আওতায় আসছে গুগল, অ্যাপল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টগুলো। শনিবার (০৫ জুন) লন্ডনে জি-৭ এর অর্থমন্ত্রীদের বৈঠকে এই চুক্তি হয়।

এই চুক্তি কার্যকর হলে যে দেশগুলোতে বহুজাতিক প্রতিষ্ঠানগুলো ব্যবসা করে, সে দেশের হাতে আসবে বিলিয়ন বিলিয়ন ডলার। সে অর্থ দেশগুলো চলমান মহামারি মোকাবিলায় ব্যয় করতে পারবে। ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক বলেন, এ চুক্তির ফলে বিশ্বব্যাপী বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর জন্য একটি সমতল ক্ষেত্র তৈরি হলো।

চলতি বছর মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট আয় করেছে ৩শ ১৫ বিলিয়ন ডলার। তবুও কোম্পানিটির বিরুদ্ধে করপোরেট কর ফাঁকি দেয়ার অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ইতালি, কানাডা ও ফ্রান্সের মতো দেশের এমন সিদ্ধান্তের ফলে অন্য দেশগুলোও কর দিতে আগ্রহী হবে। কর দিতে দেশগুলোর ওপর চাপ বাড়বে। আগামী মাসে জি-২০-এর বৈঠকে বিষয়টি আলোচনায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জি-৭ এর এমন চুক্তিকে স্বাগত জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মানি ও ফ্রান্স। বিশ্বজুড়ে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে আসা বহুজাতিক কোম্পানিগুলোকে করের আওতার আনার আলোচনা দীর্ঘদিনের। ঠিকমত কর দিলে বহুদেশ প্রতিষ্ঠানগুলোর করের অর্থে আরও ভালো জীবন-যাপন করতে পারত। বিশেষ করে আমাজন ও ফেসবুকের মতো প্রযুক্তি করপোরেশনগুলোর বিস্তৃতি কর আদায়ের চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে দিয়েছিল।

শুক্রবার (০৪ জুন) থেকে লন্ডনে শুরু হয়েছে জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রীদের দুই দিনের বৈঠক। বৈঠকে তারা জলবায়ু পরিবর্তনের নানা দিক নিয়েও আলোচনা করবেন।