• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

কচুয়ায় আজ উদ্বোধন হচ্ছে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের

প্রকাশ:  ১০ জুন ২০২১, ১৩:৪৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি বিভিন্ন জেলা ও উপজেলায় সরকারি অর্থায়নে নির্মিত ৫০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করছেন। এ ৫০টি মসজিদের মধ্যে কচুয়া উপজেলায় নির্মিত মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রও রয়েছে।


ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুরের উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমান জানান, প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে সারাদেশে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হচ্ছে। বর্তমানে ৪২০টি মডেল মসজিদের নির্মাণ কাজ চলমান। এর মধ্যে ৫০টি মসজিদের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

 


ইসলামিক ফাউন্ডেশন সূত্র মতে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সুখী, সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি প্রদান করেন। ২০১৫ সালের ৮ ফেব্রুয়ারি ধর্মবিষয়ক মন্ত্রণালয় পরিদর্শনকালে ওই প্রতিশ্রুতি বাস্তবায়নে প্রধানমন্ত্রী নির্দেশনা প্রদান করেন। এরই প্রেক্ষিতে 'প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন (প্রথম সংশোধিত)' শীর্ষক প্রকল্পটি ৮ হাজার ৭২২ কেটি টাকা ব্যয়ে ২০১৮ সালের ২৬ জুন সম্পূর্ণ জিওবির অর্থায়নে বাস্তবায়নের জন্যে একনেক সভায় অনুমোদিত হয়। জেলা পর্যায়ে চারতলা ও উপজেলার জন্যে তিনতলা এবং উপকূলীয় এলাকায় চারতলাবিশিষ্ট মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ কাজ শুরু করা হয়। আধুনিক সব সুযোগ-সুবিধাসহ এসব মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কমপ্লেক্সে নারী ও পুরুষের পৃথক ওজু ও নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণা ও দ্বীনি দাওয়াত কার্যক্রম, পবিত্র কোরআন হেফ্জ বিভাগ, শিশুশিক্ষা, অতিথিশালা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন, প্রশিক্ষণ ও ইমামদের প্রশিক্ষণ ইত্যাদি ব্যবস্থা রয়েছে। ইমাম-মুয়াজ্জিনের আবাসনসহ সাংস্কৃতিক কেন্দ্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্যে অফিসের ব্যবস্থা রাখা হয়েছে।

চাঁদপুর গণপূর্ত অধিদপ্তর সূত্রে জানা যায়, উদ্বোধনের জন্যে বিভিন্ন জেলার ৫০টি মসজিদ প্রস্তুত করা হয়েছে। সে তালিকায় চাঁদপুরের কচুয়া উপজেলার মডেল মসজিদ রয়েছে। এ মসজিদ নির্মাণে ব্যয় হয়েছে সাড়ে ১৩ কোটি টাকা। এসব মসজিদে ইসলামি সংস্কৃতি চর্চার পাশাপাশি জ্ঞানার্জন ও গবেষণার সুযোগ রয়েছে।

মসজিদ কমিটির সভাপতি কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপায়ন দাস শুভ জানান, ইমাম, খতিব ও মুয়াজ্জিন নিয়োগের জন্যে দরখাস্ত আহ্বান করা হয়েছে। দরখাস্ত জমা দেয়ার শেষ তারিখ ছিলো ৮ জুন। ইন্টারভিউর মাধ্যমে যোগ্য ব্যক্তিকে ইমাম, খতিব ও মুয়াজ্জিন হিসেবে নিয়োগ দেয়া হবে।

সর্বাধিক পঠিত