• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এম সফিউল্লাহর আজ ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী

প্রকাশ:  ২৫ অক্টোবর ২০২১, ১৬:৪১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 আজ ২৫ অক্টোবর রোববার চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য মরহুম এম সফিউল্লাহর ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী। ২০০৮ সালের এইদিনে তিনি চাঁদপুর শহরস্থ তাঁর নিজ বাসায় ইন্তেকাল করেন।
সংক্ষিপ্ত জীবনী : মরহুম এম সফিউল্লাহ ১৯৪৬ সালে চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার বারপাইকা গ্রামের মুন্সী বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর শৈশব জীবন কাটে ফরিদগঞ্জের গ্রামের বাড়িতে। সেখান থেকে স্কুলজীবন শেষ করার পর চাঁদপুর সরকারি কলেজে পড়ালেখা করা অবস্থায় ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে তাঁর রাজনৈতিক জীবন শুরু করেন। কলেজ জীবন শেষ করে তিনি ৬০-এর দশকে ঢাকা বিশ^বিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ১৯৬৯ সালে তৎকালীন ইকবাল হল বর্তমানে শহীদুল্লা হলের ভিপি নির্বাচিত হন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে মাস্টার্স শেষ করার পর ১৯৭০-এর গণআন্দোলনে তিনি ব্যাপক ভূমিকা রাখেন। ১৯৭১'র ২৫ মার্চ কাল রাতে শহীদুল্লা হল থেকে হানাদার বাহিনীকে ঠেকানোর জন্যে বিভিন্ন পরিকল্পনায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। এরপর এপ্রিলের ১ম সপ্তাহে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণের লক্ষ্যে প্রশিক্ষণের জন্যে দেশত্যাগ করেন। প্রশিক্ষণ শেষে ফিরে এসে বিভিন্ন স্থানে যুদ্ধে অংশ নেন।
যুদ্ধ পরবর্তী সময়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের পর তিনি তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হন। ১৯৭৩ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে মাত্র ২৭ বছর বয়সে তিনি ফরিদগঞ্জ থেকে নৌকা মার্কায় এমপি নির্বাচিত হন। এরপর তিনি যুবলীগের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। স্বৈর শাসক এরশাদের বিরুদ্ধে নব্বইর আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৯২ সালে তিনি চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৯৬ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে ফরিদগঞ্জ আসন থেকে তিনি অংশগ্রহণ করেন। ৩৫ বছরের বর্ণাঢ্য ও সফল রাজনৈতিক জীবন শেষে ২০০৮ সালের ২৫ অক্টোবর তিনি ইন্তেকাল করেন। ব্যক্তিগত জীবনে তিনি ২ পুত্র ও ৩ কন্যা সন্তানের জনক ছিলেন।