• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

আফ্রিকায় টিকা রপ্তানি শুরু করছে ভারত, বাংলাদেশ পাবে কবে?

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনারোধী টিকা রপ্তানি ফের শুরু করতে চলেছে ভারত। আর তা শুরু হবে শিগগিরই। তবে তাদের টিকার গন্তব্য হবে মূলত আফ্রিকার দেশগুলো। বুধবার (১৫ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে নিয়ন্ত্রণহীন সংক্রমণের মুখে গত এপ্রিলে হঠাৎ করেই টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত। ওই সময় নিজ নাগরিকদের আগে টিকা দেওয়ার কারণ দেখিয়ে রপ্তানি বন্ধ করেছিল ভারতীয় সরকার। দেশটি এ পর্যন্ত তার জনগোষ্ঠীর ৯৪ কোটি ৪০ লাখ প্রাপ্তবয়স্ক নাগরিকের ৬১ শতাংশকে অন্তত এক ডোজ করে টিকা দিয়েছে।

তবে হুট করে রপ্তানি বন্ধ করায় বিপাকে পড়ে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কার মতো দেশগুলো, যারা করোনারোধী টিকার জন্য মূলত ভারতের ওপর নির্ভর করে ছিল। নয়াদিল্লির এককভাবে রপ্তানি বন্ধের সিদ্ধান্তে টিকাদান কার্যক্রমে অনেকটাই পিছিয়ে পড়েছে এসব দেশ।

jagonews24

আগামী সপ্তাহে কোয়াড জোটের সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটন যাচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক করবেন তিনি। তাদের আলোচনায় টিকার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকার কথা। এমন পরিস্থিতিতে রপ্তানি ফের শুরুর ইঙ্গিত দিলো ভারত সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, রপ্তানির সিদ্ধান্ত চূড়ান্ত। আফ্রিকাকে টিকা ও করোনা মোকাবিলা কার্যক্রম উভয় দিকেই সাহায্য করতে চায় ভারত।

ভারতে টিকা রপ্তানির বিষয়টি দেখভাল করে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত সোমবার (১৩ সেপ্টেম্বর) তাদের এক জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধানের সাক্ষাৎ হয়েছে। ডব্লিউএইচও জানিয়েছে, বৈশ্বিক টিকা সরবরাহ কর্মসূচি কোভ্যাক্সের আওতায় টিকা দেওয়ার বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে তাদের নিয়মিত কথা হচ্ছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বৈশ্বিক সংস্থাটির কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড বলেছেন, আমাদের নিশ্চয়তা দেওয়া হয়েছে, চলতি বছরই টিকা সরবরাহ শুরু হবে। বছর শেষের আগেই অর্থাৎ আগামী কয়েক সপ্তাহের মধ্যে টিকা সরবরাহ শুরুর বিষয়ে নিশ্চয়তা পাবো বলে আশা করছি আমরা।

রপ্তানি বন্ধের আগে ভারত বিক্রি, উপহার ও অনুদান মিলিয়ে মোট ৬ কোটি ৬০ লাখ ডোজ টিকা পাঠিয়েছে বিভিন্ন দেশে। এর মধ্যে সবচেয়ে বেশি টিকা পেয়েছে বাংলাদেশ। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত ভ্যাকসিন সাপ্লাই ওয়েবসাইটের হিসাব বলছে, দেশটি এখন পর্যন্ত বাংলাদেশকে মোট এক কোটি তিন লাখ ডোজ টিকা দিয়েছে। এর মধ্যে ৩৩ লাখ উপহারের এবং বাকি ৭০ লাখ বাংলাদেশের কেনা।

গত বছরের নভেম্বরে সই হওয়া চুক্তি অনুসারে, চলতি বছরের প্রথমভাগে প্রতি মাসে ৫০ লাখ করে মোট তিন কোটি টিকা দেওয়ার কথা ছিল ভারতের সিরাম ইনস্টিটিউটের। এর জন্য তাদের আগাম ৬০০ কোটি টাকাও দেওয়া হয়েছিল। কিন্তু দুই দফায় কেনা টিকার মাত্র ৭০ লাখ ডোজ দিয়েই পাঠানো বন্ধ করে দেয় সিরাম, এর জন্য ভারত সরকারের নিষেধাজ্ঞার কথা জানিয়েছিল তারা।

গত ৬ সেপ্টেম্বর নয়াদিল্লি সফরকালে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, ভারতে করোনাভাইরাস পরিস্থিতির আরও উন্নতি হওয়ার পর বাংলাদেশে টিকা পাঠানো হবে বলে নিশ্চয়তা দেওয়া হয়েছে।

এর দুদিন পরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, শিগগির বাংলাদেশে টিকা রপ্তানি শুরু করবে বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদক সিরাম ইনস্টিটিউট। গত আগস্টেও তিনি জানিয়েছিলেন, ভারতে করোনা সংকট কেটে গেলে অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবে বাংলাদেশ।

সর্বাধিক পঠিত