• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

প্রকাশ:  ২৮ মার্চ ২০২১, ০৯:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

যথাযোগ্য মর্যাদায় সারাদেশের ন্যায় ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে চাঁদপুরেও উদ্যাপিত হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে স্বাধীনতার স্মারক ভাস্কর্য ‘অঙ্গীকার’ সংলগ্ন রেললাইনে ৩১বার তোপধ্বনির মধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ সূচনা হয়। এর পরপরই স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে জেলা প্রশাসন, পুলিশ, বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অঙ্গীকার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে। জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মিলন মাহমুদের নেতৃত্বে জেলা পুলিশ, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির পক্ষে স্থানীয় নেতৃবৃন্দ, জেলা আওয়ামী লীগের পক্ষে সভাপতি নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিএনপি ও অন্যান্য রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। বেলা বাড়ার সাথে সাথে সকল সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরে শোভাযাত্রা বের করা হয়। জেলা বিএনপিও র‌্যালি বের করে।
সকাল ৮টায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ চাঁদপুর স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ সময় শিশু শিল্পীরা জাতীয় সংগীত পরিবেশন করে। পুলিশ সুপার মিলন মাহমুদ এ সময় জেলা প্রশাসকের পাশে উপস্থিত ছিলেন। এরপর জেলা প্রশাসক আনসার ও ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, রোভার স্কাউটস, স্কাউটস্, গার্লস গাইড ও কমিউনিটি পুলিশের গ্রহণ করেন এবং একই সময় কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এছাড়া স্বল্প সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন ক্রীড়া প্রদর্শন করে।
এখানেই জেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠান হয়।
বাদ জুমা মসজিদে মসজিদে বিশেষ দোয়া, মন্দির গির্জায় প্রার্থনা এবং বিকেলে স্টেডিয়ামে জেলা প্রশাসন ও পৌরসভা একাদশ-এর মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে স্বাধীনতা দিবসের আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।