• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চাঁদপুরে উন্নয়ন মেলা উদ্বোধন

আমরা সবাই একযোগে কাজ করলে দেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ২৮ মার্চ ২০২১, ০৯:০৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল বাংলাদেশ’ শিরোনামে চাঁদপুরে দু’দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। জেলা প্রশাসন চাঁদপুর-এর আয়োজনে গতকাল শনিবার এ মেলার শুভ উদ্বোধন হয়। উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। এর পূর্বে র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের ইলিশ চত্বর থেকে র‌্যালি শুরু হয়ে চাঁদপুর স্টেডিয়াম সড়ক প্রদক্ষিণ করে স্টেডিয়ামে মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। সেখানেই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
‘বাংলাদেশের এক অনন্য অর্জন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ’ প্রতিপাদের উপর এ মেলা দেশব্যাপী উদ্যাপিত হয়। উদ্বোধনী বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেন, স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাঙালি জাতি আনন্দে আজ উদ্ভাসিত। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হয়েছে বাংলাদেশ। এটি সত্যিই গর্বের বিষয়। বাংলাদেশের জনগণ সঠিক নেতৃত্ব বেছে নিয়েছে। জনগণের সঠিক সিদ্ধান্তের  কারণে শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন উন্নয়নের রোল মডেল। উন্নয়নের এ ধারা চার-পাঁচটি বছর অব্যাহত থাকলে আমরা উন্নয়নশীল দেশের কাতারে পরিপূর্ণভাবে পৌঁছব। বিশ্বের মধ্যে যে তিনটি ধনী দেশ, তার তৃতীয় স্থানে আমরা ২০৪১ সালে পৌঁছতে পারব ইনশাআল্লাহ। তিনি আরো বলেন, দেশের অর্থনীতি প্রবৃদ্ধি ঠিক রাখতে আমাদের তৃণমূল পর্যাযের অগ্রযাত্রা ধরে রাখতে হবে। যেখানে সম্ভব সেখানেই এ গতিকে তরান্বিত করতে হবে। শিক্ষামন্ত্রী বলেন, যে সময়ে দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করা হচ্ছে, ঠিক সে সময়েই একশ্রেণীর বিপথগামীরা মাথাচাড়া দিয়ে উঠেছে। অথচ দেশের উন্নয়নের জন্যে অসাম্প্রদায়িক গণতান্ত্রিক পরিবেশ দরকার। আমরা সবাই একযোগে কাজ করলে দেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।
 জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মিলন মাহমুদ বিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাস, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর মৎস্য গবেষণা ইন্সটিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ আনিছুর রহমান, জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুল বাকি, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রহিম বাদশা ও পুরাণবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার।
উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন কালেক্টরেট জামে মসজিদের খতিব মাওলানা মোঃ মোশাররফ হোসাইন। গীতা পাঠ করেন বিমল দে।
জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ সভাপতির বক্তব্যে বলেন, আমরা সত্যি ভাগ্যবান। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।  ১৯৭২ সালে বঙ্গবন্ধু বলেছিলেন, আমার স্বপ্ন ছিল আমার দেশের মানুষ সুখে শান্তিতে থাকবে। সে ধারাবাহিকতায় আজ দেশ উন্নয়নশীল হয়েছে। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকভাবে কাজ করছেন।
চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
শিক্ষামন্ত্রীর উদ্বোধনী বক্তব্যের পর তাঁর পক্ষে বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ অন্য অতিথিগণ। এরপর অনুষ্ঠিত হয় উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা পর্ব। আলোচনা শেষে অতিথিরা মেলার স্টল পরিদর্শন করেন। মেলায় সরকারি প্রায় ৫০টি দপ্তর/প্রতিষ্ঠান স্টল দিয়েছে।