• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসায় ইউএনডিপি-আইওএম

প্রকাশ:  ১২ জুন ২০২১, ১০:৩৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশ সরকারের সফলতার প্রশংসা করেছে ইউএনডিপি এবং আইওএম (আন্তর্জাতিক অভিবাসন সংস্থা)।
গতকাল ১১ জুন শুক্রবার ইউএনডিপি-এর আয়োজনে ‘ইনক্লুডিং মাইগ্রেন্টস অ্যান্ড কমিউনিকেশনস ইন দ্য সোসিও-ইকোনোমিক রিকভারি : এক্সপারিয়েন্স ফ্রম দ্য আইওএম-ইউএনডিপি পার্টনারশিপ অন দ্য কোভিড-১৯’ শীর্ষক ভার্চুয়াল সভায় এ প্রশংসা করা হয়।
ভার্চুয়াল এ সভায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন। তিনি করোনা মোকাবিলায় সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।
সচিব বলেন, বাংলাদেশ সরকার নগদ টাকা ও খাবার সরবরাহের মাধ্যমে ৭ কোটি মানুষকে মানবিক সহায়তা প্রদান করেছে। মানুষের জীবন-জীবিকার সহায়তার জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনা দিচ্ছে। সরকার প্রায় ৮ লাখ ৮৪ হাজার দুর্যোগসহনীয় ঘর নির্মাণ করে বাস্তুচ্যুত এবং গৃহহীন মানুষের পুনর্বাসনের পরিকল্পনা গ্রহণ করেছে, যার বাস্তবায়ন কার্যক্রম এগিয়ে চলেছে।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দুর্যোগঝুঁকি হ্রাসকল্পে সরকারের গৃহীত নানামুখী উদ্যোগে বাংলাদেশ বিগত এক দশকে উন্নয়নের সুবিধা অর্জন এবং জিডিপির প্রবৃদ্ধি প্রায় ৭.৫ শতাংশ অব্যাহত রাখতে পেরেছে। করোনা মহামারির সময়েও গত অর্থবছরে বাংলাদেশ ৫.২৪ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে।
বাংলাদেশ সরকার গত বছর দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ুগঠিত অভ্যন্তরীণ বাস্তুচ্যুতি বিষয়ক জাতীয় কৌশলপত্র প্রণয়ন করেছে এবং সে অনুযায়ী কর্মপরিকল্পনা চূড়ান্তকরণ চলমান। ইউএনডিপির প্রতিনিধি ডেভিড খৌদৌর বাংলাদেশ সরকারের এ কৌশলপত্রের প্রশংসা করেন।
আইওএম-এর মহাপরিচালক অ্যান্তোনিও ভিটোরিনো কুড়িগ্রাম জেলায় করোনার সময়ে বাস্তুচ্যুত মানুষের গন্তব্য নির্ধারণে যে পদ্ধতির পাইলটিং করা হয়েছে তার প্রশংসা করেন। তিনি এ পদ্ধতি অন্যান্য স্থানেও বাস্তবায়ন করার বিষয়ে তার মতামত ব্যক্ত করেন।
আইওএম ও ইউএনডিপির যৌথ উদ্যোগে পাইলট করা এ বাস্তুচ্যুতি ট্র্যাকিং পদ্ধতি বাস্তুচ্যুত মানুষের গতিবিধি এবং তাদের প্রয়োজন নিরূপণ করতে সহায়ক হবে বলে তিনি মন্তব্য করেন।
ভার্চুয়াল এ অনুষ্ঠানে ইউএনডিপি প্রধান এবং আইওএম মহাপরিচালক অ্যান্তোনিও ভিটোরিনো ছাড়াও কিরগিস্তানের সাবেক প্রেসিডেন্ট মিসেস রোজা ওতুনবায়েভা ও ইউএনডিপির লেসোথো-এর আবাসিক প্রতিনিধি বেত্তি ওয়াবুনোহা অংশগ্রহণ করেন। সূত্র : জাগো নিউজ।

 

 

সর্বাধিক পঠিত