• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এক সপ্তাহে শনাক্ত বেড়েছে ৫৫%, মৃত্যু ৪৬%

প্রকাশ:  ২০ জুন ২০২১, ১০:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত ও মৃতের সংখ্যা আবারও বাড়তে শুরু করেছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে করোনায় আক্রান্তের হার ৫৫.১৬ শতাংশ বেড়েছে। মৃত্যুর হার বেড়েছে ৪৬.৩০ শতাংশ।
এছাড়া এক সপ্তাহে নমুনা পরীক্ষার হারও বেড়েছে। এ হার ২২.১৪ শতাংশ। শনিবার (১৯ জুন) বিকেলে অধিদফতরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে। গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হারের ওপর তুলনামূলক বিশ্লেষণ করে অধিদফতর।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৩ জুন থেকে ১৯ জুন পর্যন্ত দেশে সংক্রমণের ২৪তম সপ্তাহে এক লাখ ৪৯ হাজার ১৪০টি নমুনা পরীক্ষায় ২৩ হাজার ৫৪১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ সময় মৃত্যু হয়েছে ৩৯৫ জনের। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ১৬ হাজার ১২২ জন।
এর আগে ৬ জুন থেকে ১২ জুন পর্যন্ত সংক্রমণের ২৩তম সপ্তাহে এক লাখ ২২ হাজার ১০৩টি নমুনা পরীক্ষায় ১৫ হাজার ১৭২ জনের করোনা শনাক্ত হয়, মৃত্যু হয় ২৭০ জনের।
এক সপ্তাহে মৃত্যুর হার বেড়েছে ৪৬.৩০ শতাংশ
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৬৭ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত করোনায় দেশে মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ৪৬৬ জনের। এ সময় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৭ জন। ফলে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল আট লাখ ৪৮ হাজার ২৭ জনে।
গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬৭ জনের মধ্যে খুলনা বিভাগেই রয়েছেন ২৪ জন। এছাড়া ঢাকায় ১৪, চট্টগ্রামে ১১, রাজশাহীতে আট, সিলেটে এক, রংপুরে আট এবং ময়মনসিংহে একজন মারা গেছেন।
২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ৩৪ জন পুরুষ ও ৩৩ জন নারী। তাদের মধ্যে মাত্র একজন বাসায় মারা যান। এখন পর্যন্ত ভাইরাসটিতে মোট মারা যাওয়া ১৩ হাজার ৪৬৬ জনের মধ্যে পুরুষ নয় হাজার ৬৫৭ জন এবং নারী তিন হাজার ৮০৯ জন।
স্বাস্থ্য অধিদফতর বলছে, করোনায় শনাক্ত ও মৃত্যুর হার বাড়ছে
বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ২৭ জনেরই বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১২ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে তিনজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছেন তিনজন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ এ ভাইরাসে আক্রান্ত প্রথম কোনো ব্যক্তির মৃত্যু হয়।
সূত্র : ঢাকা পোস্ট।

 

সর্বাধিক পঠিত