• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

পিছিয়ে পড়েও জিতে চ্যাম্পিয়ন্স লীগ নক আউটে টটেনহ্যাম

প্রকাশ:  ২৭ নভেম্বর ২০১৯, ১৪:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

হোসে মরিনহো চমক আর হ্যারি কেনের রেকর্ডের রাতে পিছিয়ে পড়েও জয় নিয়ে মাঠ ছাড়ে টটেনহ্যাম হটস্পার। মঙ্গলবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচে অলিম্পিয়াকোসকে ৪-২ ব্যবধানে হারায় লন্ডনের ক্লাবটি। আর এই জয়ে বায়ার্ন মিউনিখের পর গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে নক আউট পর্বে জায়গা করে নিয়েছে টটেনহ্যাম। ‘বি’ গ্রুপে বায়ার্ন ৫ ম্যাচের প্রতিটিতে জিতে ১৫ পয়েন্ট অর্জন করে শীর্ষে। আর সমান ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে টটেনহ্যাম। তৃতীয় স্থানে থাকা রেড স্টার বেলগ্রেডের পয়েন্ট ৩।
ঘরের মাঠে গ্রিসের দলটির কাছে শুরুতে গোল হজম করে টটেনহ্যাম। ম্যাচের ষষ্ঠ মিনিটে ইউসুফ এল আরাবির গোলে এগিয়ে যায় অলিম্পিয়াকোস। ১৯তম মিনিটে দলটির হয়ে ব্যবধান দ্বিগুণ করেন রুবেন সেমেডো।

২-০ গোলে পিছিয়ে থেকে মরিনহো প্রথমার্ধে খেলোয়াড় বদলি করে চমক দেখান। ২৯তম মিনিটে ইংল্যান্ডের এরিক ডায়ারকে পরিবর্তন করে ডেনমার্কের এরিকসনকে মাঠে নামান এই কোচ। উদ্দেশ্য মাঝমাঠে ডেলে আলীকে সহায়তা করা। আর তার ফলাফল প্রথমার্ধেই পায় টটেনহ্যাম। প্রথমার্ধের যোগ করা সময়ে ইংল্যান্ড মিডফিল্ডার ডেলে আলী ব্যবধান কমান। এই মিডফিল্ডার ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। বিরতি থেকে ফিরে এসে আরো ৩ গোল দেয় স্বাগতিকরা। ম্যাচের ৫০তম মিনিটে গোল করেন অধিনায়ক হ্যারি কেন। ম্যাচে সমতা ফেরে। এরপর ৭৩তম মিনিটে সের্গে অরিয়ের গোল করে ৩-২ ব্যবধানে এগিয়ে দেন টটেনহ্যামকে। আর ম্যাচের ৭৭তম মিনিটে নিজের জোড়া গোল করে ৪-২ ভ্যবধানের জয় নিশ্চিত করেন হ্যারি কেন। উয়েফা চ্যাম্পিয়ন্স লীগে এটি কেনের ২০তম গোল। মাত্র ২৪ ম্যাচে ২০ গোলের দেখা পেলেন এই তারকা। এর মাধ্যমে কেন ২১ বছর আগের রেকর্ড ভাঙলেন। ১৯৯৮ সালে ইটালির আলেসান্দ্রো ডেল পিয়েরো চ্যাম্পিয়ন্স লীগে ২৬ ম্যাচে ২০ গোল করেন। আর কোচ মরিনহোও এই ম্যাচে একটি নেতিবাচক ধারা থেকে বেরিয়ে আসলেন। এর আগে চ্যাম্পিয়ন্স লীগে ২-০ গোলে পিছিয়ে থাকা ম্যাচের একটিতেও জিততে পারেননি এই কোচ। ১৩ ম্যাচ শেষে প্রথমবারের মতো ২-০ গোলে পিছিয়ে থেকেও জয় তুলে নিলো তার অধীনে থাকা কোনো দল।

সর্বাধিক পঠিত