• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

দেশ সেরা ‘অনলাইন পারফর্মার’ নির্বাচিত হলেন মতলবগঞ্জ জে.বি. সরকারি পাইলট উবির সহকারী শিক্ষক নাজমুন্নাহার শিউলি

প্রকাশ:  ০৩ জুন ২০২১, ২৩:৩৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 বাংলাদেশ তথা বিশ্বের অন্যতম সর্ববৃহৎ শিক্ষা বিষয়ক ওয়েব পোর্টাল হচ্ছে ‘শিক্ষক বাতায়ন ও আইসিটি ফর এডুকেশন (এটুআই)’। জনপ্রিয় পোর্টাল ও ডিজিটাল শিক্ষাদান পদ্ধতির অন্যতম প্লাটফর্ম হলো ‘শিক্ষক বাতায়ন’।  অপপবংং ঃড় ওহভড়ৎসধঃরড়হ (অ২র) কর্তৃক পরিচালিত পোর্টালের পাক্ষিক ‘সেরা অনলাইন  পারফর্মার’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন মতলবগঞ্জ জে.বি. সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাজমুন্নাহার শিউলি।
মহামারী করোনার কারণে দেশের শিক্ষাব্যবস্থা যখন অচল, ঠিক সে সময়ে তিনি দেশের কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে অনলাইনে ক্লাস নেয়া শুরু করেন। নিজ বিদ্যালয় ছাড়াও তিনি বিভিন্ন অনলাইন পেইজে ক্লাস নিয়েছেন। এর আগেও তিনি ২০২০ সালের আগস্ট  মাসের দ্বিতীয় পাক্ষিকে শিক্ষক বাতায়ন কর্তৃক ‘সেরা কনটেন্ট নির্মাতা’ হিসেবে নির্বাচিত হয়েছেন।
নাজমুন্নাহার শিউলি বলেন, আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্যনতুন উদ্ভাবন সমাজ ব্যবস্থাকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে। অনেক সময়ই শিক্ষার্থীরা তাদের দৈনন্দিন জীবনের সাথে শিক্ষা ব্যবস্থাকে মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানামূখী চাহিদা পূরণ করা এবং শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে প্রায় এক যুগ ধরে কাজ করে যাচ্ছে। প্রয়োজনীয় শিক্ষা উপকরণ, সময়োপযোগী শিক্ষক প্রশিক্ষণ এবং প্রযুক্তির সমন্বয়ে ভবিষ্যৎ চাহিদার সাথে বর্তমান শিক্ষাব্যবস্থার যোগসূত্র স্থাপনে কাজ করে চলেছে এটুআই।
ডিজিটাল বাংলাদেশ রূপকল্প-২০২১ বাস্তবায়নে ইতিমধ্যে এটুআই-এর যুগান্তকারী কিছু শিক্ষা উপকরণ হলো- সহজ আনন্দময় ও ফলপ্রসূ শিক্ষা নিশ্চিত করতে মাল্টিমিডিয়া কন্টেন্ট, শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে মাল্টিমিডিয়া ক্লাসরুম, সকলের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টিতে মুক্তপাঠ, বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীসহ সকলের একীভূত ও মানসম্মত শিক্ষা নিশ্চিতকল্পে মাল্টিমিডিয়া যথাযথ মনিটরিং ও ব্যবস্থাপনার জন্য ক্লাসরুম মনিটরিং ড্যাশবোর্ড এবং উল্লেখযোগ্য হচ্ছে শিক্ষকদের মাঝে কন্টেন্ট ও আইডিয়া আদান প্রদানের জন্য শিক্ষক বাতায়ন।
মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন একুশ শতকের শিক্ষাব্যবস্থা। আর এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্যপ্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে, প্রায় সাড়ে পাঁচ লক্ষ শিক্ষকের একটি মহিরুহ প্রতিষ্ঠান ‘শিক্ষক বাতায়ন’।
‘শিক্ষক বাতায়ন’ একটি অনুপ্রেরণার নাম, একটি সুস্থ প্রতিযোগিতার নাম। সর্বস্তরের শিক্ষকরা তাদের মনের মাধুরী মিশিয়ে ডিজিটাল কন্টেন্ট তৈরি করে শিক্ষক বাতায়নে আপলোড করতে পারেন।
তিনি বলেন, শিক্ষক বাতায়নে কাজ করি ধৈর্য, ভালোবাসা আর আন্তরিকতা দিয়ে। যাঁরা  শিক্ষক বাতায়নে দিন-রাত কাজ করেন তারাই ভালোভাবে অনুভব করেন সেরা হওয়ার আনন্দ আর অনুভূতির জায়গাটি। কাজ করি ভালোলাগা থেকে। এইভাবেই করে যাবো সব সময় ইনশাআল্লাহ।
আমার এই প্রাপ্তি আমার চাকরি জীবনের সবচেয়ে বড় অর্জন।
 এই প্রাপ্তিতে আমি সম্মানিত প্যাডাগজি রেটার মহোদয়, আমার প্রাণের প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান, সহকর্মীবৃন্দ ও  শিক্ষকম-লীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।
যাঁরা  উৎসাহ, উদ্দীপনা ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আমার এই প্রাপ্তি আমাকে আগামী দিনে আরও ভালো কাজ করার ক্ষেত্রে অনুপ্রাণিত করবে। উল্লেখ্য, সহকারী শিক্ষিকা নাজমুন্নাহার শিউলি বর্তমানে ‘শিক্ষক বাতায়নের’ চাঁদপুর ‘জেলার অ্যাম্বাসেডর’-এর দায়িত্বে নিয়োজিত আছেন। তিনি সকলের দোয়া প্রার্থী।