• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মেঘনা নদীতে অষ্টমী স্নানযাত্রা সম্পন্ন

প্রকাশ:  ৩০ মার্চ ২০২৩, ১২:২৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর শহরের পুরাণবাজার হরিসভা রোডস্থ মেঘনা নদীতে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমী স্নানযাত্রা সম্পন্ন হয়েছে। ২৯ মার্চ বুধবার ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে হাজারো নর-নারী ও শিশু-বৃদ্ধা সকাল থেকে বিকেল পর্যন্ত পাপমোচনের নিমিত্তে মন্ত্রপুতঃ হয়ে এদিন স্নানযাত্রায় অংশ নিয়ে নদীতে স্নানপর্ব সম্পন্ন করেন। প্রতি বছরের ন্যায় এ বছরও স্নানযাত্রা কমিটি স্নানযাত্রা স্থলে নদীর পাড়ে ব্যাপক কার্যক্রম গ্রহণ করেন। তারা জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল ঘোষের নেতৃত্বে তীর্থযাত্রীদের ভেজা কাপড় পাল্টানোর জন্যে প্যান্ডেল নির্মাণসহ বিশ্রামাগার তৈরি, নিরাপত্তা বিধানে স্বেচ্ছাসেবক মোতায়েনসহ সকল আয়োজন সম্পন্ন করেন। অন্যান্য বছরের তুলনায় এ বছর স্নানযাত্রায় তীর্থযাত্রীদের উপস্থিতি ছিলো ব্যাপক।
হরিসভা রোডস্থ শ্রীশ্রী রাধা মুরারী মোহন জিউড় মন্দির থেকে শুরু করে পুরো হরিসভা রোড ছিলো স্নানযাত্রীদের ব্যাপক উপস্থিতি। জেলা পূজা উদ্যাপন পরিষদ ও পৌর পূজা উদ্যাপন পরিষদ সদস্যদের কার্যক্রমও ছিলো চোখে পড়ার মতো। তারা স্নানযাত্রীদের সুবিধার্থে ব্যাপক দায়িত্ব পালন করেন। হরিসভা মন্দির কমপ্লেক্সে অনুষ্ঠিত হয় অন্নপূর্ণা, ব্রহ্মপুত্র ও গঙ্গাপূজা। এ স্থানেই পরমেশ্বর ভগবানের বিগ্রহসহ বিভিন্ন দেব-দেবীর মূর্তি ও ছবি নিয়ে বসেন ব্রাহ্মণ, পুরোহিতগণ। স্নানযাত্রা সম্পন্ন করে স্নানযাত্রীরা এ স্থানে এসে ঠাকুর দর্শন করেন এবং দেশ ও জাতির কল্যাণ কামনাসহ নিজেদের সুখ-শান্তি কামনা করেন পরম ভক্তিভরে।
স্নানযাত্রাকে কেন্দ্র করে এই স্থানে বিভিন্ন পণ্যের সমাহারে মেলা বসে। স্থান পায় মিষ্টিজাত দ্রব্য জিলাপি, রসগোল্লা, দানাদার, কুড়কুড়ি, নিমকি, কাচের চুড়িসহ হরেক রকম খেলনা। দেখা মিলে লোহার তৈরি দা, ছুরিসহ সাংসারিক প্রয়োজনীয় জিনিসপত্র। তবে অন্যবারের চেয়ে এ বছর বেচা-বিক্রি ভালো হয়েছে বলে অধিকাংশ দোকানি জানান। স্নান চলাকালীন হঠাৎ করেই সকাল সাড়ে ১০টায় শুরু হয় বৃষ্টি। ছন্দপতন ঘটে স্নানযাত্রার। বৃষ্টির পর অনুষ্ঠানস্থলে আসেন চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল। তিনি আগত স্নানযাত্রীদের সাথে কুশল বিনিময় করেন। তিনি স্নানযাত্রায় ব্যাপক আয়োজনে সন্তুষ্টি প্রকাশ করেন।
এ সময় উপস্থিত ছিলেন পৌর কাউন্সিলর আব্দুল মালেক শেখ, জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক বিমল চৌধুরী, সাংগঠনিক সম্পাদক লিটন সাহা, প্রচার-প্রকাশনা সম্পাদক কার্তিক সরকার, পূজা উদ্যাপন পরিষদ চাঁদপুর পৌর কমিটির সভাপতি নেপাল সাহা, সাধারণ সস্পাদক সুমন সরকার জয়, হরিসভা মন্দির কমপ্লেক্সের সাধারণ সম্পাদক উমেষ চন্দ্র সাহা, চন্দ্রেশ্বরী কালীমাতা মন্দিরের টুটন বণিক, খোকন সাহা, প্রণব সাহা, মিন্টু ঘোষ, সমীর সাহা, জগন্নাথ মন্দির কমিটির সাধারণ সম্পাদক ডাঃ সহদেব দেবনাথ, ২নং ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি কামাল হাওলাদার প্রমুখ।
এছাড়া স্নানযাত্রা স্থলে জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার, জেলা জজকোর্টের পাবলিক প্রসিকিউটর অ্যাডঃ রণজিত রায় চৌধুরী, কালীবাড়ি মন্দির কমিটির দুলাল রায়, সুকান্ত সাহা টিটুসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও মন্দির কমিটির নেতৃবৃন্দের উপস্থিতি পরিলক্ষিত হয়।
শান্তিপূর্ণ পরিবেশে স্নানযাত্রা সম্পন্ন হওয়ায় সকল তীর্থযাত্রী, প্রশাসনের কর্মকর্তা, পুলিশ বিভাগ, রাজনৈতিক নেতৃবৃন্দ, পৌর মেয়র, সাংবাদিক, জনপ্রতিনিধিসহ সুধীজনদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন চাঁদপুর জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ, পৌর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি নেপাল সাহা ও সাধারণ সম্পাদক সুমন সরকার জয়। তারা এক বিবৃতিতে বলেন, জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের সহযোগিতায় স্নানযাত্রা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। আগামীদিনেও তাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদ ব্যক্ত করছি।

 

সর্বাধিক পঠিত