• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হাইমচরের চরাঞ্চলে সাব-মেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ উদ্বোধন

দুর্গম চরেও ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে সরকার ----------------শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ:  ০১ ডিসেম্বর ২০২১, ১১:৩৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট


চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥ শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রান্তিক মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে কাজ করছেন। শহর-গ্রাম নির্বিশেষে তিনি উন্নয়ন কর্মকা- করে যাচ্ছেন। আগে চরাঞ্চলে বিদ্যুতের কথা চিন্তাই করা যেত না। এখন দুর্গম চরেও ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছে সরকার। সাব-মেরিন ক্যাবলের মাধ্যমে নদীর তলদেশ দিয়ে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়েছে।
তিনি গতকাল মঙ্গলবার বিকেলে হাইমচর উপজেলার নীলকমল চরে সাব-মেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতায়নের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। নীলকমল ইউনিয়নের চেয়ারম্যান বাজারে এ উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান এক পর্যায়ে বিশাল জনসভায় রূপ নেয়। চরের হাজার হাজার নারী-পুরুষ মিছিল নিয়ে অনুষ্ঠানে যোগ দেন। দীপু মনি বলেন, এই চরাঞ্চলে এর আগে এসে রাস্তাসহ মানুষের জীবনযাত্রার মান খুব করুণ অবস্থায় দেখেছি। আর আজকে এসে অনেক পরিবর্তন দেখছি। এখন সামনে যে নতুন সমস্যা নদী ভাঙ্গন দেখা দিয়েছে, সেটা থেকেও ইনশাল্লাহ রক্ষা করা হবে এই চরের জনপদকে।
শিক্ষামন্ত্রী উদ্বোধনের এক ফাঁকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, এইচএসসি পরীক্ষা যেন নির্বিঘেœ সম্পন্ন করা যায় সেজন্য সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তবে আমাদের সকলকে সতর্ক থাকতে হবে করোনা ভাইরাসের ব্যাপারে। করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ সনাক্ত করা হয়েছে। তাই পরীক্ষার হলগুলোতে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে পরীক্ষার্থীদের। আমরা চাই আমাদের সন্তানেরা যেনো তাদের জীবনের বড় এই পরীক্ষাটি সুষ্ঠুভাবে দিতে পারে।
মন্ত্রী সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে বলেন, আফ্রিকা থেকে আমাদের কয়েকজন নাগরিক দেশে এসেছেন। তাদেরকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। করোনা যত শক্তিশালীই হোক না কেনো, আমরা যদি যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলি, তবে করোনা সংক্রমণরোধ করা সম্ভব। এতে করে আমাদের জীবন বাঁচবে। করোনা ভাইরাস নিয়ন্ত্রণে থাকলে আমাদের সকল কার্যক্রম স্বাভাবিক থাকবে। এতে করে আমাদের রোজি-রোজগার সঠিকভাবে চলবে।
শরীয়তপুর পল্লী বিদ্যুতের আওতায় ৩৮ কোটি টাকা ব্যয়ে ৪ কিলোমিটার দৈর্ঘের সাব-মেরিন ক্যাবল নির্মাণ করা হয়েছে। এর মাধ্যমে হাইমচর উপজেলার নীলকমল, হাইমচর ও গাজীপুর ইউনিয়নের চরাঞ্চলগুলোতে ১৪৩ কিলোমিটার বিদ্যুৎ লাইন বসানো হয়েছে। এতে করে এসব ইউনিয়নের ৪৯টি চরের ৮ হাজার পরিবার বিদ্যুতের সুবিধা ভোগ করতে পারছে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, নৌ পুলিশের এসপি মোহাম্মদ কামরুজ্জামান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডঃ আজিজুর রহমান ভূঁইয়া ও সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারীসহ পল্লী বিদ্যুতের কর্মকর্তা, আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।
শিক্ষামন্ত্রী ছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী ও নীলকমল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালাউদ্দিন।

 

সর্বাধিক পঠিত