• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ১৭ মে ২০২১, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

রেকর্ড ছাড়িয়ে তাপমাত্রা উঠল ৪০.৩ ডিগ্রিতে, জনজীবনে হাঁসফাঁস

প্রকাশ:  ২১ এপ্রিল ২০২১, ১৩:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

দেশে কয়েক দিন ধরেই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হচ্ছে। চলতি মৌসুমে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা যশোরে রেকর্ড হয়েছিল গতকাল সোমবার (১৯ এপ্রিল)। সেই রেকর্ড ছাড়িয়ে আজ মঙ্গলবার (২০ এপ্রিল) তার চেয়েও বেশি ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে রাজশাহীতে।

মঙ্গলবার সন্ধ্যায় এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তারা বলছে, রাজশাহী, পাবনা, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার কুমারখালী ও পাবনার ঈশ্বরদীতে ৪০ ডিগ্রি সেলসিয়াস করে তাপমাত্রা রেকর্ড হয়েছে।

 

এছাড়াও বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, খুলনা, মংলা, সাতক্ষীরা, যশোর ও রাঙ্গামাটি অঞ্চলসহ ঢাকা এবং বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ২৪ ঘণ্টা পরবর্তী দুদিনে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। এর পরের পাঁচদিনে ফের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে আজ সন্ধ্যা ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সময়ে সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আজ সিলেটে ৯ মিলিমিটার এবং শ্রীমঙ্গলে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সর্বাধিক পঠিত