• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮
  • ||
  • আর্কাইভ

সুনামগঞ্জে কৃষক আনজু হত্যায় ৫ আসামির মৃত্যুদণ্ড বহাল

প্রকাশ:  ০৯ নভেম্বর ২০২১, ১৮:১৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

২০০৬ সালে সুনামগঞ্জের তাহিরপুরের সুন্দরপুর গ্রামের কৃষক আনজু মিয়াকে হত্যার ঘটনায় দয়ের হওয়া মামলায় বিচারিক (নিম্ন) আদালতের দেওয়া পাঁচজনের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৮ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি সহিদুল করিম ও মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রায় ঘোষণা করেন। মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স গ্রহণ ও আসামিদের আপিল খারিজ করে এ রায় দেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের সুন্দরপাহাড়ী গ্রামের আব্দুর রহিম, এরশাদ মিয়া, জুলহাস মিয়া, এমরান মিয়া ও মহরম আলী।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এস এম শাহজাহান। ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার বিবরণে জানা যায়, ২০০৬ সালের ১৫ নভেম্বর সকাল সাড়ে ৯টার দিকে আনজু মিয়া নিজ গ্রাম সুন্দরপুরে আব্দুস সালামের বাড়িতে বসেছিলেন। এ সময় শত্রুতার জের ধরে আসামিরা দেশীয় অন্ত্র নিয়ে তার ওপর হামলা চালিয়ে হত্যা করেন।

ওইদিনই ১১ জনের নাম উল্লেখ করে নিহতের ছেলে নজরুল ইসলাম বাদী হয়ে তাহিরপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। ওই মামলার তদন্ত শেষে পুলিশ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয়।

মামলার বিচার শেষে ২০১৬ সালের ৭ এপ্রিল বিচারিক আদালত পাঁচজনকে মৃত্যুদণ্ড দিয়ে বাকীদের খালাস দেন। সুনামগঞ্জের অতিরিক্ত জেলা জজ প্রণয় কুমার দাশ এ রায় দেন। এরপর মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়। পাশাপাশি আসামিরা হাইকোর্টে আপিল করেন।

সর্বাধিক পঠিত