• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আমেরিকায় অনলাইনে স্টুডেন্টদের রেটিং

অরুণ পাল গণিতে স্মরণকালের প্রিয় অধ্যাপক

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০১৮, ০০:০৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের কৃতী সন্তান, চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি রোটারিয়ান অরুণ চন্দ্র পাল অধ্যাপনায় অনেক বড় ধরণের সাফল্য অর্জন করেছেন। তিনি আমেরিকায় তিনটি কলেজে গণিত বিষয়ে অধ্যাপনা করে স্বীয় দক্ষতা ও সাফল্যের পরিচয় তুলে ধরতে সক্ষম হয়েছেন।
    আমেরিকায় অনলাইনে শিক্ষার্থীরা শিক্ষকদের রেটিং নির্ধারণী কার্যক্রমে অংশ নেন। এমন সর্বশেষ রেটিংয়ে সর্বোচ্চ ৫ (পাঁচ) পেয়েছেন অরুণ চন্দ্র পাল। এতোটা ভালো রেটিং অর্জন করায় তাঁর সম্পর্কে অসাধারণ মন্তব্য করা হয়েছে। এ মন্তব্যটির বঙ্গানুবাদ হচ্ছে : তিনি স্মরণকালের প্রিয় অধ্যাপক। তিনি তাঁর শিক্ষার্থীদের যতœ নেন এবং তারা ভালো করুক সেটা চান। তিনি শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের প্রত্যেকের জন্যে আলাদা সময় দেন, যতক্ষণ পর্যন্ত না যথাগতি নিশ্চিত হয়, যেমনটি অনেকে কখনও করে না।
    উল্লেখ্য, হাজীগঞ্জের উচ্চঙ্গা গ্রামে জন্মগ্রহণকারী অরুণ চন্দ্র পাল চট্টগ্রাম বিশ^বিদ্যালয় থেকে গণিতে প্রথম শ্রেণী পেয়ে এমএসসি পাস করার পর হাজীগঞ্জের বলাখাল মকবুল আহমেদ ডিগ্রি কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। তিনি ২০১১ সালে সপরিবারে আমেরিকা গিয়ে সেখানেও অধ্যাপনা পেশায় যোগদান করেন এবং ক্রমশ সুনাম অর্জন করেন। বর্তমানে তিনি তিনটি বিশ^বিদ্যালয় সমমানের কলেজে অধ্যাপনা করেন। কলেজগুলো হচ্ছে : ব্রুকলিন কলেজ, বিএমসি কলেজ ও ম্যান্ডেল কলেজ। তিনি ইতঃমধ্যে আমেরিকান ম্যাথম্যাটিক্যাল সোসাইটির সদস্য পদ লাভ করেছেন। তিনি চাঁদপুর কণ্ঠের উপদেষ্টা এবং চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন (সিকেডিএফ), চাঁদপুর প্রেসক্লাব ও চাঁদপুর ডায়াবেটিক সমিতির আজীবন সদস্য।