• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজ রোটাঃ উজ্জ্বল হোসাইনের শুভ জন্মদিন

প্রকাশ:  ০৯ আগস্ট ২০২৩, ০৯:১৩ | আপডেট : ১০ আগস্ট ২০২৩, ১২:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ তরুণ লেখক, সংগঠক ও সাংবাদিক রোটাঃ উজ্জ্বল হোসাইনের ৪০তম জন্মবার্ষিকী। ১৯৮৩ সালের এই দিনে তিনি চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর ইউনিয়নের মুসলিম পরিবারে মাঝি বাড়িতে জন্মগ্রহণ করেন। তিনি একজন লেখক, সাংবাদিক, সংগঠক এবং একজন আইটি কর্মকর্তা।

তিনি ঐতিহ্যবাহী চাঁদপুর রোটারী ক্লাবের ২০২৩-২৪ রোটারী বর্ষের সেক্রেটারী। বাঙালি সংস্কৃতি মঞ্চ চাঁদপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক, নটমঞ্চের সাংগঠনিক সম্পাদক, চাঁদপুর যুব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধু লেখক পরিষদ চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ চাঁদপুর জেলা শাখার (প্রতিষ্ঠাতা সহ-সভাপতি) সহ-সভাপতি, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা চাঁদপুর জেলা শাখার সাবেক দপ্তর সম্পাদক, প্রত্যয় সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি, চাঁদপুর রোটারী ক্লাবের যুব সংগঠন চাঁদপুর রোটারেক্ট ক্লাবের সাবেক সভাপতি (২০১৩-১৪), চাঁদপুর জেলা তাঁতী লীগের সাবেক যুগ্ন আহবায়ক, চাঁদপুর সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সদস্য, শিশু থিয়েটার চাঁদপুরের সাবেক সাংগঠনিক সম্পাদক, চাঁদপুর কন্ঠ বিতর্ক ফাউন্ডেশনের সাবেক সাধারণ সম্পাদক, চাঁদপুর বিতর্ক আন্দোলনের সাবেক এলিট সদস্য, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর ভূমি সংক্রান্ত এসিজি গ্রুপের সমন্বয়ক এবং অনলাইন সাংবাদিক ফোরামের কার্যকরী সদস্য। এভাবে তিনি বহু সংগঠনের মাধ্যমে নিজেকে একজন সংগঠক ও সমাজকর্মী হিসেবে প্রতিষ্ঠিত করে চলেছেন।

তিনি আমিরাবাদ গোলাম কিবরিয়া উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে ১৯৯৯ এসএসসি পাস করেন,  চাঁদপুর সরকারি কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি, স্নাতক (বিএসসি) ডিগ্রি অর্জন এবং চাঁদপুর ল’ কলেজ থেকে ব্যাচেলর অব ল’ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট থেকে গণমাধ্যম ও সাংবাদিকতা মাস্টার্স কোর্সে অধ্যায়নরত আছেন। এছাড়াও ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ায় কম্পিউটার সায়েন্সে মাস্টার (এমসিএস) কোর্সে অধ্যায়নরত আছেন। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন ডাটাবেজ প্রোগ্রামিং কোর্স সম্পন্ন করেন এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ডিপ্লোমা ইন গ্রাফিক ডিজাইন কোর্স সম্পন্ন করেন।

জনাব উজ্জ্বল হোসাইন বর্তমানে চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালে আইটি অফিসার হিসেবে কর্মরত আছেন। এছাড়াও চাঁদপুরের বহুল প্রচারিত দৈনিক পত্রিকা ‘দৈনিক চাঁদপুর কন্ঠে’র (https://chandpurkantha24.com) সিস্টেম ডেভলপার ও স্টাফ রিপোর্টার, ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক বাংলা ৭১ (www.dbangla71.com)-এর জেলা প্রতিনিধি, ব্রেকিং নিউজ 24.com (bnbd24.com)-এর জেলা প্রতিনিধি, উত্তরাধিকার 71 নিউজ (www.u71news.com)-এর জেলা প্রতিনিধি, চাঁদপুর পোস্ট অনলাইন (https://chandpurpost.com)-এর যুগ্ম সম্পাদক, বাংলাদেশের অন্যতম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান অরেঞ্জ বিডি লিমিটেড চাঁদপুর শাখার ব্রাঞ্চ কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও সম্প্রতি প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল রূপসী বাংলা টুয়েন্টিফোর ডটকম (http://www.ruposhibangla24.com)-এর সম্পাদক।

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত। তার স্ত্রী নাছরিন আক্তার চাঁদপুর সরকারি কলেজ থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন। তার স্ত্রী উদয়ন শিশু বিদ্যালয়ে শিক্ষকতা পেশায় নিয়োজিতআছেন। তিনি এক ছেলে ও এক মেয়ের জনক।

তিনি দেশের প্রথম ব্র্যান্ডিং জেলা চাঁদপুরের "ইলিশের বাড়ি চাঁদপুর" নামক ব্র্যান্ড বুকের গ্রাফিক্স ডিজাইনার এছাড়াও তিনি চাঁদপুর রোটারী ক্লাবের বিগত ১০ বছর যাবৎ অভিষেক স্মরণীকা ও চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের বার্ষিকী প্রতিবেদনের সবগুলো প্রতিবেদন, সাবেক জেলা প্রশাসক জনাব আব্দুস সবুর মন্ডলের কর্মকালীন সময়ে (২০১৫-২০১৮) তাঁর কর্মপরিকল্পনা  ও বাস্তবায়ন বইয়ে গ্রাফিক্স ডিজাইনার । তাঁর আশা ভবিষ্যতে একজন আইটি বিশেষজ্ঞ হওয়া। তিনি সেজন্যে সকলের নিকট দোয়া কামনা করেছেন।

সর্বাধিক পঠিত