• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর ঘাটে সাগরের ইলিশে ভরপুর ॥ দাম কমছে না

প্রকাশ:  ০১ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 ঈদের পর চাঁদপুর মাছঘাটে রূপালি ইলিশের আমদানি কিছুটা বেড়েছে। তবে মাছের আমদানি বাড়লেও সাধারণ ক্রেতা খুশি নন, হতাশ। কারণ মাছ ভরপুর হলেও দাম কিন্তু কমছে না। আড়তেই মোটামুটি সাইজের ইলিশের কেজি পাঁচশ’ টাকারও বেশি। খুচরা বাজারে এর দাম আরও বেশি বলে ক্রেতারা জানান। ঘাটের মাছ সব চালানীরা কিনে নিয়ে যাচ্ছে এবং প্যাকেজিং করে যার যার মোকামে পাঠিয়ে দিচ্ছে।
    সরজমিনে বৃহস্পতিবার দুপুরে গিয়ে দেখা যায়, ইলিশবোঝাই ৫টি ট্রলার ঘাটে। হাজী আব্দুল মালেক খন্দকার, হাজী শবে বরাত সরকার, আঃ রব চোকদার (ছোট) ও হাজী আঃ কুদ্দুছ খানের আড়তের এসব ট্রলার। অল্প অল্প করে মাছ বিক্রির জন্যে আড়তে তোলা হচ্ছে। চাঁদপুর ঘাটে আসা এসব মাছ হাতিয়া সাগর এলাকার বলে জানা যায়।
    হাতিয়ার জাহাজমারা মা-২ ফিশিং ট্রলার মালিক ফজলুল করিম (৬০) ও হাতিয়ার রহমতবাজারের ইলিশের বেপারী মোস্তাফিজ (৫০) জানান, গত বছর এ সময় আমরা সাগরে একটানা মাছ পাইছি, এবার  তা কম। ঘ্যাপে ঘ্যাপে কিছু মাছ পাচ্ছি। ঈদের আগে কিছু আর ঈদের পর গত কদিন কিছু ইলিশ পাইছি বলে চাঁদপুরে নিয়ে এসেছি।’
    চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির সদস্য ও ইলিশ ব্যবসায়ী হাজী আনোয়ার হোসেন গাজী জানান, ভারত থেকে এখন ইলিশ বাংলাদেশে পাচার হচ্ছে। আমাদের নদীতে মাছ নাই অথচ ভারত সাগরে তারা এবার প্রচুর ইলিশ পাচ্ছে। ভারতের দীঘা, ডায়মন্ডহার্বার ও উড়িষ্যা সাগর এবং নদী এলাকায় ওই দেশের জেলেদের জালে ব্যাপক ইলিশ ধরা পড়ছে। সাতক্ষীরা বর্ডারে ৪/৫শ’ গ্রাম আকারের ইলিশ সেখানে ১শ’ ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কুষ্টিয়া, ভেড়ামারা, ঈর্শদী ও খুলনায় ভারতের ইলিশ পাওয়া যায়। এ কারণে চাঁদপুরের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।
    চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির পরিচালক আঃ খালেক বেপারী জানান, স্থানীয় নদীতে মাছ নেই, সব হাতিয়ার মাছ।


সূত্র : চাঁদপুর কণ্ঠ

 

সর্বাধিক পঠিত