• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

পুরাণবাজারের গরিবের শিক্ষকখ্যাত রুহুল আমিন আখন্দ আর নেই

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর শহরের পুরাণবাজারের সর্বজন শ্রদ্ধেয় ও গরিব শিক্ষার্থীদের শিক্ষক হিসেবে পরিচিত ইঞ্জিনিয়ার রুহুল আমিন আখন্দ আর বেঁচে নেই। তিনি গত ৪ ফেব্রুয়ারি সোমবার দিবাগত রাত ১২টা ১৫ মিনিটের সময় পশ্চিম শ্রীরামদীর তাঁর নিজ বাড়িতে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে...রাজেউন)। তিনি দীর্ঘদিন বাধর্ক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো (৮০) বছর। তিনি রতœগর্ভা স্ত্রী, ৫ ছেলে ও ১ মেয়েসহ অনেক আত্মীয়স্বজন রেখে গেছেন। গতকাল ৫ ফেব্রুয়ারি মঙ্গলবার বাদ জোহর পুরাণবাজার পশ্চিম শ্রীরামদী ডাঃ আব্দুল হাই আখন্দ বাড়ির বাইতুল আমান জামে মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। জানাজার নামাজে ইমামতি করেন মরহুমের বড় ছেলে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওঃ হারুনুর রশিদ।
    জানাজাপূর্বক বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, চাঁদপুর চেম্বাব অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম, চাঁদপুর পৌরসভার সাবেক মেডিকেল অফিসার ডাঃ আব্দুল হাই, জেলা দোকান মালিক সমিতির সভাপতি মোস্তাক হায়দার চৌধুরী ও মরহুমের ছোট ভাই খায়রুল আমিন আখন্দ খোকন।
    উপস্থিত ছিলেন চাঁদপুর চেম্বাব অব কমার্সের সহ-সভাপতি তমাল কুমার ঘোষ, পুরাণবাজার একুশ উদ্যাপন পরিষদের সভাপতি ফয়েজ আহমেদ মন্টু, মহাসচিব মুক্তিযোদ্ধা মোঃ মুজিবুর রহমান, যুগ্ম মহাসচিব মমতাজ উদ্দিন মন্টু গাজী, স্থানীয় কাউন্সিলর লতিফ গাজী, কমিউনিটি পুলিশ অঞ্চল-৮-এর সভাপতি নকিবুল ইসলাম চৌধুরী, চাঁদপুর রেলওয়ে হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি মোঃ মজিবুর রহমান আখন্দ, আরজু খান, মফিজ বেপারী, দেলোয়ার শেখ, মোজাম্মেল হক খান, ব্যবসায়ী মিজানুর রহমান খান, আকতার হোসেন সাগরসহ এলাকার সর্বস্তরের ধর্মপ্রাণ মুসল্লিগণ।
    উল্লেখ্য, স্থানীয়ভাবে অসহায়, হতদরিদ্র ও গরিবের শিক্ষক হিসেবে খ্যাত ইঞ্জিনিয়ার রুহুল আমিন আখন্দ  চাঁদপুর শহরের পুরাণবাজার পশ্চিম শ্রীরামদী ডাঃ আব্দুল হাই আখন্দ বাড়ির কৃতীসন্তান। সদা হাস্যোজ্জ্বল সাদা মনের মানুষ হিসেবে পরিচিত এই মানুষটি ঢাকা তেজগাঁও পলিটেকনিক ইন্সটিটিউট কলেজে ক্যামিকেল বিভাগের সাবেক ইন্সটেক্টর হিসেবে কমর্রত ছিলেন।
    চাকুরি থেকে অবসরগ্রহণের পর তিনি নিজ এলাকায় বিভিন্ন সামাজিক কর্মকা-ে জড়িয়ে পড়েন তিনি খুব অল্পসময়ের মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করেন। বিশেষ করে অসহায়, হতদরিদ্র, গরিব ও মেধাবী ছাত্র-ছাত্রীর খোঁজ পেলেই তাদের পাশে দাঁড়াতেন এবং নিজ খরচে প্রয়োজনীয় শিক্ষা উপকরণ কিনে দিতেন। শুধু তাই নয়, মেধাবী গরিব শিক্ষার্থীদেরকে বছরজুড়ে বিনাখরচে প্রাইভেট পড়াতেন। বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সহযোগিতা করার পাশাপাশি পড়ালেখা শেষে ভালো চাকুরি পেতে সহযোগিতা করতেন। তাঁর হাতে গড়া অসংখ্য ছাত্র-ছাত্রী প্রশাসন ক্যাডারে বেশ সুনামের সাথে চাকুরি করছেন। চাঁদপুর চেম্বারের সহ-সভাপতি তমাল কুমার ঘোষেরও শিক্ষক ছিলেন ইঞ্জিঃ রুহুল আমিন আখন্দ।
    ইঞ্জিনিয়ার রুহুল আমিন আখন্দ ব্যক্তিজীবনেও সফল একজন মানুষ ছিলেন। তাঁর বড়ছেলে মাওঃ হারুনুর রশিদ চট্টগ্রাম ইন্টারন্যাশলাল ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন। দ্বিতীয় ছেলে ডাঃ ইসমাইল চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অধ্যাপনা করছেন, মেজো ছেলে মোঃ ইউসুফ ঢাকা পলিটেকনিক ইন্সটিটিউট কলেজে কর্মরত। ছোট দুই ছেলের মধ্যে ইয়াকুব আমীন স্কলারশীপ নিয়ে আমেরিকায় ও ইলিয়াছ আমীন স্কলারশীপ নিয়ে জাপানে পড়ালেখা শেষ করে সেখানেই সপরিবারে স্থায়ীভাবে বসবাস করে আসছেন। তাঁর স্ত্রী একজন রতœগর্ভা। একমাত্র মেয়ে গৃহিণী। তাঁর মৃত্যুতে এলাকায়জুড়ে শোকের ছায়া নেমে এসেছে।

বিভিন্ন মহলের শোক
    ইঞ্জিনিয়ার রুহুল আমিন আখন্দের মৃত্যুতে গভীর শোক এবং দুঃখ প্রকাশ করেছেন চাঁদপুর চেম্বারের সভাপতি আলহাজ¦ মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম, সিনিয়র সহ-সভাপতি সুভাষ চন্দ্র রায়, সহ-সভাপতি ও আইডিইবির চাঁদপুর জেলা সভাপতি তমাল কুমার ঘোষ ও আইডিইবির সাধারণ সম্পাদক ইঞ্জিঃ স্বপন কুমার সাহা। তাঁরা মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে বলেন, রুহুল আমিন স্যারের মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ মেধাবী শিক্ষককে হারালো।

 

 

সর্বাধিক পঠিত