• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নদী থেকে ১ লাখ মিটার জাল জব্দ করলেও ছেড়ে দেয়া হয়েছে প্রায় অর্ধেক

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

গতকাল ৬ ফেব্রুয়ারি বুধবার সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চাঁদপুরে মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১ লাখ মিটার জাল জব্দ করা হয়। এ জালের মধ্যে নিষিদ্ধ কারেন্ট জালসহ সুতার কোনা জালও ছিলো। কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হলেও সুতার জাল ছেড়ে দেয়া হয়।
    অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মাহমুদ জামানের নেতৃত্বে এ অভিযানে উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী, মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার, নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল মাসুদ, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, কোস্টগার্ড পেটি অফিসার এমএ মতিন, চাঁদপুর নৌ থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম ভূঁইয়া প্রমুখ। অভিযানকালে তিনটি নৌকার মালিককেও আটক করা হয়। পরে তাদের প্রত্যেককে ৫ হাজার করে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।
    বিকেল সাড়ে ৪টায় জালগুলো বড়স্টেশন মোলহেড এলাকায় ডাকাতিয়া নদীর পাড়ে নিয়ে আসা হয়। সেখানে জব্দকৃত জালের মধ্যে প্রায় ৬০ হাজার মিটার নিষিদ্ধ জাল পুড়িয়ে ফেলা হয়। আর সাথে থাকা ৪.৫ সেন্টিমিটারের ওপরে সুতার জালগুলো ছেড়ে দেয়া হয়। জালের মালিক এবং মৎস্য ব্যবসায়ীরা এসে প্রশাসনকে বুঝিয়ে নিষিদ্ধ নয় এমন জালগুলো তারা নিয়ে যান।
    এদিকে জব্দকৃত জালের মধ্যে কিছু জাল পুড়িয়ে ফেলা এবং কিছু জাল ছেড়ে দেয়ার কারণে উপস্থিত মৎস্য কর্মকর্তারা অসন্তোষ প্রকাশ করেন। সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদ মৃধা জানান, সুতার জালগুলো না ছাড়ার জন্যে তিনি অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে অনুরোধ করেছিলেন। কিন্তু তিনি সেগুলো ছেড়ে দেয়ার নির্দেশ দিয়ে চলে যান। অথচ জব্দকৃত জালগুলোতে প্রচুর জাটকা ছিলো।

 

সর্বাধিক পঠিত