• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরে যক্ষ্মা দিবসে র‌্যালি ও আলোচনা সভা

চাঁদপুরে সাড়ে চার সহস্রাধিক যক্ষ্মা রোগী রয়েছে

প্রকাশ:  ২৮ মার্চ ২০১৯, ০৮:৫৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 ‘এখনই সময় অঙ্গীকার করার, যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার’ এ স্লোগানে সারাদেশের ন্যায় চাঁদপুরেও যক্ষ্মা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ২৫ মার্চ সোমবার সকালে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টায় জেলা সিভিল সার্জন কার্যালয়ের সামনে থেকে জেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে এবং ব্র্যাক ও নাটাবের সহযোগিতায় বর্ণাঢ্য র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ পরে পুনরায় সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চাঁদপুর বক্ষব্যাধি হাসপাতালের চিকিৎসক ডাঃ আব্দুল মান্নানের সভাপ্রধানে ও সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ গোলাম কাওসার হিমেলের পরিচালনায় বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাজেদা বেগম পলিন, চাঁদপুর মডেল থানার ইন্সপেক্টর আব্দুর রব, ডাঃ তন্ময় বড়ুয়া, নাটাব সভাপতি অধ্যাপক মোহাম্মদ হোসেন খান, সাধারণ সম্পাদক অধ্যাপক আহছানুজ্জামান মন্টু, জেলা ব্র্যাক ম্যানেজার আতিউল আলম।
সভায় বক্তারা বলেন, গত বছর বাংলাদেশে ২ লাখ ৬৭ হাজার রোগীকে যক্ষ্মা রোগী হিসেবে সনাক্ত করা হয়েছে। এর মধ্যে চাঁদপুরে সাড়ে ৪ হাজার যক্ষ্মা রোগী সনাক্ত করা হয়। এখন পর্যন্ত এ রোগের ২৬ ভাগ রোগীকে সনাক্ত করা সম্ভব হয়নি। ৬০ ভাগ রোগীকে সনাক্ত করা হয়েছে। সঠিক সময়ে ও নিয়ম মানলে যক্ষ্মা ভালো হয়।
উল্লেখ্য, সারাবিশ্বে ২৪ মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস পালন করা হয়। তবে এবার ২৪ মার্চ চাঁদপুরের ৭ উপজেলায় উপজেলা পরিষদ নির্বাচন হওয়ায় ২৫ মার্চ চাঁদপুরে দিবসটি পালন করা হয়।

 

সর্বাধিক পঠিত