• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২ শতাধিক শিশু হাসপাতালে ভর্তি

বেড না থাকায় ফ্লোরে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে

প্রকাশ:  ১৯ এপ্রিল ২০১৯, ১৬:৫৩ | আপডেট : ১৯ এপ্রিল ২০১৯, ১৬:৫৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আবহাওয়ার বিরূপ প্রভাবের কারণে নিউমোনিয়া, রোটাভাইরাস ও ব্রঙ্কাইটিসে আক্রান্ত হয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে গত ৩দিনে ২ শতাধিক শিশু ভর্তি হয়েছে। নির্ধারিত বেড ফিলাপ হয়ে যাওয়ার কারণে অসুস্থ অনেক শিশুর জায়গা মিলেছে ফ্লোরে। এখানেই তাদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। গত ১৭ এপ্রিল রাত ১২টার পর থেকে গতকাল ১৮ এপ্রিল বিকেল পর্যন্ত হাসপাতালে মোট  ১০৮জন শিশু ভর্তি হয়েছে বলে হাসপাতালের শিশু ওয়ার্ড থেকে নিশ্চিত হওয়া গেছে।
হাসপাতাল সূত্রে জানা যায়, শিশু ওয়ার্ডে নির্ধারিত বেড রয়েছে ৩০টি। স্পেশাল বেড রয়েছে ৬টি। কিন্তু বুধবার রাত ১২টার পর থেকে গতকাল বিকেল পর্যন্ত আক্রান্ত শিশু ভর্তি হয়েছে ১০৮জন। এর মধ্যে রাত থেকে সকাল  ১০টা পর্যন্ত হয়েছে ৫৫জন এবং সকাল থেকে বিকেল পর্যন্ত ভর্তি হয়েছে  ৫৩জন শিশু।
গত কয়েকদিন ধরে এ অবস্থা। প্রতিদিন গড়ে ৪০-৫০জন শিশু ওইসব রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছে আবার কিছুটা সুস্থ হলে বাড়িতে ফিরে যাচ্ছে।
চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের তত্ত¦াবধায়ক ডাঃ মোঃ আনোয়ারুল আজিম জানান, বর্তমান আবহাওয়া হচ্ছে দিনে গরম রাতে ঠা-া। এ রকম আবহাওয়ার কারণে এ ধরনের রোগ বেশি দেখা দেয়। কয়েকদিন প্রচ- গরমের কারণে শিশুরা বেশি রোগাক্রান্ত হচ্ছে। আবার গভীর রাতে ঠা-া লাগে। এতে শিশুদের ফুসফুসে সমস্যা হচ্ছে।  তিনি বলেন, ১৭ এপ্রিল রাত ১২টার পর থেকে ১৮ এপ্রিল বিকেল পর্যন্ত হাসপাতালে মোট ৩৮৬ জন রোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে ১০৮ জন শিশু ও অন্য সব পুরুষ-মহিলা এবং গাইনি বিভাগে ভর্তি।  
তিনি আরো বলেন, এসব রোগ থেকে রক্ষা পাওয়ার জন্যে পিতা-মাতাকে সচেতন হতে হবে। শিশুদের শরীর গামালে তা মুছে দিতে হবে। তাদেরকে পাতলা পোশাক পরিধান করাতে হবে। সচেতন হলে এ রোগের প্রকোপ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

 

 

সর্বাধিক পঠিত