• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

জেলা প্রশাসন ও ইফার আয়োজনে শিল্পকলা একাডেমীতে হজ¦ প্রশিক্ষণ

শুধু আলহাজ¦ লেখার জন্যে নয়, নিজের মনটাকে পুতপবিত্র করাটাই হলো হজে¦র মূল উদ্দেশ্য : জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ১৪:৪৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুর জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) আয়োজনে দিনব্যাপী হজ¦ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল ২১ রমজান সোমবার সকালে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীতে ২০১৯ সালে জেলার নিবন্ধিত হজ¦যাত্রী ভাই-বোনদের সরকারিভাবে হজ¦ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। তিনি তাঁর বক্তব্যে বলেন, হজে¦র সঠিক নিয়ম পালন করতে প্রশিক্ষণের বিকল্প নেই। প্রশিক্ষণলব্ধ জ্ঞান দ্বারা হজে¦র সকল কাজ সহজ হয়। ইসলামের প্রত্যেকটি রোকনই গুরুত্বপূর্ণ। এ সকল রোকন পালনের মাধ্যমেই আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সম্ভব। যারা আল্লাহর মেহমান, তাদের জন্যেই (আজ) ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে এ প্রশিক্ষণ। তিনি বলেন, আল্লাহর ঘর তাওয়াফের মাধ্যমেই পাপ মোচন হয়। আল্লাহ ও আল্লাহর রাসূলের সন্তুষ্টির লক্ষ্যে হজ¦ করুন। তিনি বলেন, হজ¦ যাত্রাকালে যেনো কারো কোনো বিড়ম্বনা না হয় এ লক্ষ্যে সরকার ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যামে কাজ করছে। কেননা হজ¦যাত্রীরা অনেক দুর্ভোগে পড়ে। এজেন্সিরা হাজীদের নিয়ে ব্যবসা করে। মুসল্লিরা পবিত্র স্থানে হজ¦ পালন করতে যায়। কিন্তু কিছু অসাধু এজেন্সি সেবার নামে অনৈতিকভাবে ব্যবসা করে। বিমানে উঠার আগ পর্যন্ত হজ¦যাত্রীদের নানাভাবে হয়রানি করে থাকে। নির্ধারিত বিমান ভাড়াসহ অন্যান্য খরচ ছাড়াও তাদের থেকে অতিরিক্ত টাকা কিছু এজেন্সি হাতিয়ে নেয়। সে বিড়ম্বনা ঠেকাতে হজ¦যাত্রীদের কার্যক্রম অনলাইনের মাধ্যমে করা হয়। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার হজ¦যাত্রীদের ভিসা প্রসেসিংসহ বিভিন্ন কার্যক্রম অনলাইনে চালু করেছে। অনলাইনের মাধ্যমে এসব কার্যক্রম চালু হওয়ায় হজ¦ যাত্রীদের দুর্ভোগ হয় না। তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বলেন, আপনাদেরকে আজকে এই প্রশিক্ষণ দেয়া হচ্ছে হজ¦যাত্রীরা যেন কোনো অসুবিধায় না পড়ে। তারা যেনো আল্লাহর কাজ সম্মানের সাথে করতে পারেন সে লক্ষ্যে। তিনি সকলের উদ্দেশ্যে বলেন, আলহাজ¦ শুধু লেখার জন্যে নয়, নিজের মনটাকে পুতপবিত্র করাটাই হলো হজে¦র মূল উদ্দেশ্য।
ইফার উপ-পরিচালক মোহাম্মদ খলিলুর রহমানের সভাপতিত্বে ও ফিল্ড অফিসার মোঃ আলী আজগরের সঞ্চালনায় বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার উজ¦ল হোসেন (আলোচ্য বিষয় : হজ¦ বিষয়ে সরকারি নিতিমালা), জেলা সিভিল সার্জনের প্রতিনিধি ডাঃ এম এ মান্নান (আলোচ্য বিষয় : হজে¦র সময়কালে স্বাস্থ্য পরিচর্যা), জাতীয় ইমাম সমিতি চাঁদপুর জেলা সভাপতি আলহাজ¦ মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার (আলোচ্য বিষয় : হজে¦র ফাযায়েল-মাসায়েল, মিনা, আরাফাহ, মুযদালেফা), শাহী জামে মসজিদের খতিব আলহাজ¦ মাওঃ আব্দুল্লাহ আল মামুন (আলোচ্য বিষয় : হজে¦র বাস্তব চিত্র ও জামারায় বিদায়ী তাওয়াফ), ফাস্ট ওয়ান ইন্টারন্যাশনাল ট্রাভেলস (হাবের) প্রতিনিধি আলহাজ¦ মাওঃ তোফায়েল আহম্মদ (আলোচ্য বিষয় : এজেন্সি ও হাজ¦ীদের করণীয়)। চৌধুরী জামে মসজিদের সাধারণ সম্পাদক আলহাজ মোঃ ফারুকুল ইসলাম প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফেজ মোঃ মিজানুর রহমান। পরে দোয়া ও মোনাজাত করেন হজ¦ প্রশিক্ষক মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার।
 

 

সর্বাধিক পঠিত