• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর-শরীয়তপুর ফেরিঘাটে গাড়ির চাপ বৃদ্ধি, বেড়েছে কোটি টাকা রাজস্ব

প্রকাশ:  ২৯ মে ২০১৯, ১২:০৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের জন্য যানজটমুক্ত চাঁদপুর-শরীয়তপুর ফেরি রূটে সরকারি রাজস্ব আদায় বেড়ে কোটি টাকা ছাড়িয়ে গেছে। দুই জেলার ফেরি সংযোগ সড়ক সংস্কার হওয়ায় এবং ঘাটে পর্যাপ্ত ফেরির ব্যবস্থা রাখায় দেশের অন্যতম ফেরি সার্ভিসে পরিণত হয়েছে । সেবার মান বৃদ্ধি হওয়ায় অন্য রূটের যানবাহন এখন এই ঘাট দিয়ে পার হচ্ছে। ঈদুল ফিতর উপলক্ষ্যে এইরূটে আরো ফেরি সার্ভিস বাড়ানো হলে রাজস্ব আদায় বৃদ্ধি পাবে।

গত ৩ দিনে ফেরিঘাট দিয়ে ৬৪১টি ছোট বড় যানবাহন পার হয়েছে। গাড়ীর চাপ বৃদ্ধির পাশাপাশি রাজস্ব আদায়ও বৃদ্ধি পেয়েছে। তবে রো রো ফেরি চালু করা হলে পার্কি মাঠে গাড়ির জট তেমন থাকত না এবং যাত্রী ও চালকদের দুর্ভোগ কমে আসত বলে জানান ভোক্তভোগীরা।মঙ্গলবার (২৮ মে) দুপুরে চাঁদপুর-শরীয়তপুর ফেরি রুটের চাঁদপুর অংশে হরিণাঘাটে দিয়ে দেখাগেছে স্বাভাবিক নিয়মে যানবাহন পার হচ্ছে। প্রতি ১০ থেকে ১৫ মিনিট পর ওয়ে ব্রিজ স্কেল দিয়ে গাড়ীর ওজন পরিমাপ হচ্ছে এবং রাজস্ব আদায় হচ্ছে। 

খোঁজ নিয়ে জানাগেছে, চাঁদপুর শরীয়তপুর ফেরি-রুটে চট্টগ্রাম থেকে বেশী যানবাহন আসে। এর মধ্যে মালবাহী ট্রাকের সংখ্যাই বেশী। এছাড়াও চট্টগ্রাম থেকে যুশোর ও খুলনার কয়েটি বাস ট্রান্সপোর্ট নিয়মিত আসা যাওয়া করে। পূর্বে এই রূটের চাঁদপুর ও শরীয়তপুর অংশে সড়ক মেরামত না করায় যানবাহন পার হওয়ার সংখ্যা ছিলো খুবই কম। কিন্তু গত ১ বছর পূর্বে সড়ক সংস্কার ও প্রশস্ত করায় যানবাহনের সংখ্যা বেড়েছে। যার কারণে অনেক যানবাহন ঢাকা হয়ে অন্য ফেরি দিয়ে না পার হয়ে চট্টগ্রাম থেকে ফেনি ও লক্ষীপুর জেলা দিয়ে চাঁদপুরে আসে এবং খুব দ্রæত সময়ে ফেরি পার হয়ে যাচ্ছেন।

বিআইডাবিøউটিসি চাঁদপুর কার্যালয় সূত্রে জানা যায়, এই ফেরিঘাট দিয়ে ২৫ মে ২২৭টি গাড়ী পার হয়েছে, রাজস্ব আদায় হয়েছে ৩লাখ ৭৬ হাজার ৪৬৪টাকা। ২৬ মে পার হয়েছে ২২৩টি গাড়ী, রাজস্ব আদায় হয়েছে ৩লাখ ৫৭ হাজার ১শ’ টাকা। ২৭ মে পার হয়েছে ১৯১টি গাড়ী, রাজস্ব আদায় হয়েছে ৩লাখ ১৮ হাজার ৩শ’ ৫টাকা। গড়ে এখন প্রতি মাসে রাজস্ব আদায় হচ্ছে এক কোটি থেকে সোয়া এক কোটি টাকা। রমজানের পূর্বে ৫টি ফেরি ছিলো কিছু দিন। তখন প্রতিদিন রাজস্ব আদায় হয়েছে ৪ লাখ থেকে সাড়ে ৪ লাখ টাকা। অন্য রূটে ফেরি প্রয়োজন হওয়া একটি ফেরি নিয়ে যাওয়া হয়েছে। এখন ৪টি ফেরি চলাচল করছে।

এদিকে ঈদুল ফিতর উপলক্ষে ফেরিঘাট এলাকায় নিরাপত্তা ব্যবস্থা বেড়েছে। নৌ-পুলিশ এর পাশাপাশি চাঁদপুর মডেল থানা পুলিশ টহল জোরদার করেছে। ঈদের আগে এবং পরে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন এর পক্ষ থেকে ফেরিঘাটের তত্ত¡াবধায়ন করা হবে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) আব্দুল্লাহ আল মাহমুদ জামান ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী।

বিআইডাবিøউটিসি চাঁদপুর কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) পারভেজ খান বলেন, সড়ক ও ফেরি সার্ভিস এর মান বৃদ্ধি পাওয়ায় রাজস্ব বেড়েছে। গত ৬ মাস পূর্বেও প্রতিদিন রাজস্ব আদায় হয়েছে ১ লাখ থেকে সোয়া লাখ টাকা। এখন আদায় হচ্ছে সাড়ে ৩ লাখ থেকে পৌনে ৩ লাখ টাকা। আমরা আন্তরিকভাবে সেবা দেয়ার চেষ্টা করছি। ফেরির দুই পাড়ের সড়কগুলো ভাল থাকলে এবং মেরামত করে রাখলে সরকারি রাজস্ব আদায় আরো বৃদ্ধি পাবে।

 

সর্বাধিক পঠিত