• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মনিটরিং না থাকলে চাঁদপুরে ভেস্তে যাবে ১ লক্ষ ৫৫ হাজার চারা রোপনের অভিযান

প্রকাশ:  ০১ জুন ২০১৯, ০৮:১৭
নিজস্ব প্রতিবেদক
বিক্রির জন্য প্রস্তুত চারা
প্রিন্ট

চাঁদপুরে মনিটরিং ব্যবস্থা না থাকলে ভেস্তে যেতে পারে সরকারের মহৎ উদ্যোগের ১ লক্ষ ৫৫ হাজার চারা রোপনের অভিযান।শুধু এবারই নয় গেলো বছরেও শুধু সঠিক মনিটরিং না থাকাতেই প্রায় ভেস্তে গেছে ৫৫ হাজার চারা গাছ রোপনের কর্মসূচীও।সরকার লক্ষ লক্ষ টাকা খরছ করে চাঁদপুরের পরিবেশের সুন্দর্য রক্ষা করতে চাইলেও।শুধু সঠিক মনিটরিং ব্যবস্থা না থাকাতেই সরকারের এতো টাকা খরছ করা এই বৃক্ষ রোপন অভিযান। বার বার ভেস্তে যাওয়ার উপক্রম হয়েছে।

খবর নিয়ে জানা যায়,এবছর চাঁদপুর সদরে ৭০ হাজার,হাজিগঞ্জে ৬০ হাজার,শাহরাস্থি,কচুয়া,মতলব উত্তর,মতলব দক্ষিণ ও ফরিদগঞ্জে আলাদাভাবে আরো ৫ হাজার চারা সহ মোট ১ লক্ষ ৫৫ হাজার চারা গাছ বিতরনের জন্য প্রস্তুত রাখা হয়েছে। এসব চারা গাছের মধ্যে রয়েছে,আকাশমনি,মেহগনি,অর্জুন,বহেরা,পেয়ারা,জলপাই,কৃষ্ণচুড়া,জাম সহ আরো কয়েক প্রজাতির গাছ।যা জনগণের কাছে নাম মাত্র মূল্যে ৫ টাকা ধরে বিক্রি করা হবে।এসব চারা গাছ নেওয়ার জন্য অচিরেই আয়োজন করা হবে উন্মুক্ত বৃক্ষ মেলা। যেখানে যে কেউ এসব চারা ৫ টাকা দামে ক্রয় করতে পারবে।তবে গেলো বছরও এভাবে বিক্রি করা হয়েছিলো ৫৫ হাজার চারা। যার ৯০ ভাগ চারাই বিনষ্ট হয়েছে বলে বিভিন্নভাবে খবর পাওয়া গেছে।এজন্য অসচেতনতা ও মনিটরিং ব্যবস্থা না থাকাকেই দায়ী করছেন চাঁদপুরের সচেতনমহল।

৩১ মে শুক্রবার এ প্রসঙ্গে সামাজিক বনায়ন ও নার্সারি প্রশিক্ষণ কেন্দ্র চাঁদপুরের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ তাজুল ইসলামের সাথে কথা হলে তিনি জানান, আমিই এই জেলার চারা গাছ দেখার মনিটরিংয়ের ইনচার্জে রয়েছি।কিন্তু আমাদের থেকে চারা ক্রয় করার পর ক্রয়কৃত চারা দেখভাল আমরা করবো না। আর এটা সম্ভব ও না।তাই যে চারা টা টাকা দিয়ে কিনবে।সে সচেতনার সহিত এসব চারা টিকিয়ে রাখার দায়িত্ব নেবে।তাহলেই সরকারের পরিবেশ রক্ষার মহৎ উদ্যোগ সফল হবে।তবে কেউ যদি চারা কিভাবে টিকিয়ে রাখতে হয় এমন পরামর্শ আমাদের কাছে চান।তাহলে তা দেশের পরিবেশ রক্ষার্থে সে পরামর্শ দিতে আমরা রাজি আছি।