• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে লাখো মুসল্লির অংশগ্রহণে জুমআতুল বিদা নামাজ আদায়

প্রকাশ:  ০১ জুন ২০১৯, ১২:৪৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

প্রায় লাখো মুসল্লির অংশগ্রহণে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে জুমআতুল বিদার নামাজ আদায় হয়েছে। শুক্রবার প্রখর রোদ উপেক্ষা করে জুমআতুল বিদার নামাজ আদায়কারী এ সকল মুসল্লির অধিকাংশ মুসল্লি উপজেলার কিংবা জেলার বাইরে থেকে এসেছেন। উপচেপড়া মুসল্লিদের নামাজ আদায়ের জন্যে হাজীগঞ্জ বাজারস্থ চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে কিছু সময়ের জন্যে যানচলাচল বন্ধ হয়ে যায়।  এর আগে জুমার নামাজের খুতবা পূর্ববর্তী আলোচনা এবং খুতবা পাঠ, নামাজ আদায় শেষে মুসলিম উম্মাহ এবং দেশ ও জাতির উন্নতি, সমৃদ্ধি কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মসজিদের খতিব ও পেশ ইমাম মুফতি মোঃ আবদুর রউফ।
সকাল ১১টার মধ্যেই বিশাল মসজিদের প্রথম ও দ্বিতীয় তলা কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। দুপুর ১২টার পূর্বেই মসজিদ মাঠসহ আহমাদিয়া আলিয়া মাদ্রাসা মাঠ ও ভবন, কওমি মাদ্রাসা ভবন, হাজীগঞ্জ টাওয়ার, রজনীগন্ধা মার্কেট, হাজীগঞ্জ প্লাজা, নির্মিতব্য বিজনেস পার্ক, প্রাইম ব্যাংক ভবন, সাবেক পৌর ভবনসহ মসজিদ সংলগ্ন বিভিন্ন বাসা বাড়ির ছাদে নামাজ পড়ার উদ্দেশ্যে সমবেত হন মুসল্লিরা।  
বেলা ১টায় কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের হাজীগঞ্জ বাজারের শহীদ আলী আজ্জম সড়কের সম্মুখ থেকে শুরু করে পূর্ব বাজারস্থ হাজীগঞ্জ বাজার সেতু (বড়পুল) পর্যন্ত মুসল্লিদের নামাজের কাতার ছড়িয়ে পড়ে। এ সময় কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। নামাজ শেষে মোনাজাতের সময় আমিন আমিন ধ্বনিতে আকাশ-বাতাস মুখরিত হয়ে উঠে। এ সময় আল্লাহর দরবারে পানাহ চেয়ে জুমআতুল বিদার মোনাজাতে মুসুল্লিদের কান্নায় ধর্মীয় ভাবাবেগ সৃষ্টি হয়।
মুসল্লিদের নির্বিঘেœ নামাজ আদায় করার লক্ষ্যে বাজারের বিভিন্ন স্থানে অস্থায়ী অজুখানা তৈরি করা হয়। ব্যবসায়ীরা কাগজের বক্স, জায়নামাজ, পেপার, চাদর, পাটি, চটি দিয়ে নামাজ আদায়ে সহায়তা করেন। হাজীগঞ্জ থানা পুলিশের বেশ ক’টি দল নামাজের প্রতিটি স্থানে নিরাপত্তার দায়িত্ব পালন করতে দেখা গেছে। মুসল্লিদের নামাজ আদায়ের জন্যে বিভিন্নভাবে সহায়তা করেন উপজেলা পরিষদ, পৌরসভা, থানা প্রশাসন, বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান। শান্তিপূর্ণভাবে জুমআতুল বিদার নামাজ আদায়ে মুসল্লিদের সহযোগিতা করার জন্যে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের মোতওয়াল্লী ড. আলমগীর কবির পাটওয়ারী।
 

সর্বাধিক পঠিত