• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হিটস্ট্রোক হতে পারে মৃত্যুর কারণ

ফরিদগঞ্জে পেনশন নিতে আসা শিক্ষক এবং যাত্রীর অপেক্ষায় থাকা সিএনজি অটোরিক্সা চালকের মৃত্যু

প্রকাশ:  ১১ জুন ২০১৯, ০৯:২৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 পেনশনের টাকা তুলতে এসে চিরদিনের জন্যে পেনশনে অর্থাৎ পরপারে চলে গেলেন খলিলুর রহমান (৭১) নামে এক অবসরপ্রাপ্ত শিক্ষক। গতকাল সোমবার দুপুরে ফরিদগঞ্জ উপজেলা সদরের সিটি মার্কেটের সামনে এ ঘটনা ঘটে। অন্যদিকে যাত্রীর অপেক্ষায় থাকা সামছুল মিজি (২২) নামে এক সিএনজি অটোরিক্সা চালক মারা গেছেন। তাদের মৃত্যু হিটস্ট্রোকে হয়েছে বলে ধারণা করা যাচ্ছে।
জানা গেছে, ফরিদগঞ্জ উপজেলার উভারামপুরে গ্রামের অবসরপ্রাপ্ত শিক্ষক খলিলুর রহমান সোমবার সকালে পেনশনের টাকা তুলতে ফরিদগঞ্জে আসেন। সকালে উপজেলা হিসাব রক্ষণ অফিসে পেনশনের টাকা তুলতে তিনি দীর্ঘ লাইনে দাঁড়ান। পরে তিনি সোনালী ব্যাংকে এসেও লাইনে দাঁড়িয়ে থাকেন। দীর্ঘ সময়ে লাইনে দাঁড়িয়ে থাকা ও তীব্র গরমের কারণে তিনি অসুস্থ হয়ে পড়েন। এ অবস্থায় তিনি ব্যাংক থেকে বেরিয়ে সিটি মার্কেটের সামনে আসলে মাথা ঘুরে রাস্তায় পড়ে যান। তখন দ্রুত আশপাশের লোকজন এসে তাকে উদ্ধার করে চিকিৎসকের কাছে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
খলিলুর রহমানের ছেলে নজরুল ইসলাম জানান, তার বাবা সোমবার ভোর ৬টায় পেনশনের টাকা তুলতে ফরিদগঞ্জে আসেন। দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা এবং অতিরিক্ত গরমের কারণে তার বাবার আজ এ অসহায় অবস্থায় মৃত্যু হলো। তিনি এ সময় পেনশনের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদানের দাবি জানান।
এদিকে উপজেলার গোবিন্দপুর উত্তর ইউনিয়নের ধানুয়া গ্রামের আঃ সাত্তার মিজির ছেলে সিএনজি অটোরিক্সা চালক সামছুল মিজি (২২) রোববার বিকেলে ফরিদগঞ্জ বাসস্ট্যান্ডে যাত্রীর অপেক্ষায় থাকাকালে মাথা ঘুরে পড়ে যান। তাৎক্ষণিক লোকজন তাকে চিকিৎসকের কাছে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সাত্তার মিজির দুই ছেলে, পাঁচ মেয়ে। ছেলেদের মধ্যে বড় সামছুল মিজি সিএনজি অটোরিক্সা চালিয়ে সংসার চালাতো।
এদিকে তীব্র গরমের কারণে দুই দিনে দুটি মৃত্যুর ঘটনা ঘটলো বলে উপজেলায় আলোচনা হচ্ছে।
এ ব্যাপারে ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জাহাংগীর আলম শিপন জানান, হিটস্ট্রোক ছাড়াও অন্য কোনো কারণে এসব মৃত্যু হতে পারে। তবে লাশের পোস্টমর্টেম হলে প্রকৃত কারণ উদ্ঘাটন হতে পারে।