• পরীক্ষামূলক সম্প্রচার
  • সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুর শহর করোনাভাইরাসে মারাত্মক ঝুঁকিতে!

মারা যাওয়া স্বামী-স্ত্রীর করোনা পজিটিভ একই পরিবারের আক্রান্ত ৬

প্রকাশ:  ২১ মে ২০২০, ০৩:৪৫
এএইচএম আহসান উল্লাহ
প্রিন্ট

করোনাভাইরাসে আক্রান্তের দিক দিয়ে চাঁদপুর জেলার মধ্যে চাঁদপুর শহর খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। জেলায় মোট আক্রান্ত ৯৪ জনের মধ্যে ৪৮ জনই চাঁদপুর শহরের। অথচ এই শহরে এখন সব কিছুই ফ্রি স্টাইলে চলছে। মোবাইল কোর্ট ও সেনাবাহিনীর গাড়ির আশপাশেই অনেক অটোবাইক ও সিএনজি অটোরিকশা অবস্থান করতে দেখা গেলেও তাঁদেরকে দেখা গেছে নীরবতায়। এমনকি অসংখ্য মানুষকেও দেখা গেলো প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর আশপাশে। মোবাইল কোর্টকে দেখা যায়নি কোনো ব্যবস্থা নিতে। অথচ গত ১৭ মে জেলা প্রশাসকের বরাত দিয়ে শহরে ব্যাপক প্রচার করা হয় ১৮ মে থেকে চাঁদপুর শহরে কোনো যন্ত্রচালিত যানবাহন চলাচল করবে না। এমনকি অযথা কোনো মানুষকে রাস্তায় ঘোরাফেরা করতে দেখলে তাকে আইনের আওতায় আনা হবে। ১৮ মে ওই ঘোষণার কার্যকারিতা অনেকটা দেখা গেলেও পরদিন থেকে শহরকে দেখা গেছে আবার সেই পুরানো চেহারায়। শহরে মানুষের বিচরণ কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। আর এর চরম মূল্য দিতে হচ্ছে শহরবাসীকে। এই শহরেই এখন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪৮। জেলায় মোট মারা যাওয়া ৮ জনের মধ্যে চাঁদপুর শহরে তিনজন। এর মধ্যে একই পরিবারের রয়েছে দুইজন, তাঁরা স্বামী-স্ত্রী। এছাড়া করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যাওয়া আরো কয়েকজন রয়েছেন, যাদের রিপোর্ট এখনো আসে নি।


গত সোমবার সন্ধ্যায় চাঁদপুর শহরের চিত্রলেখা এলাকায় রাবেয়া বেগম (৭২) নামে এক বৃদ্ধা মারা যান। তাঁর মৃত্যুর সাড়ে নয় ঘণ্টার মাথায় স্বামী মজিবুর রহমান পাটওয়ারীও (৮৭) মারা যান। উভয়ই করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা যান। গতকাল তাঁদের রিপোর্ট আসে পজিটিভ। তাঁরা আক্রান্ত হওয়ার কারণ হচ্ছে, তাঁদের ছেলে ও নাতি এ ভাইরাসে আক্রান্ত। বাবা-মা ও ছেলে নাতিসহ এক সাথে এক বাসায়ই তাঁরা থাকতেন। আক্রান্তদের থেকে সংক্রমিত হয়ে বাবা-মা আক্রান্ত হলেন এবং দুনিয়া থেকে চির বিদায়ও নিলেন।

 


এছাড়া গতকাল বুধবার চাঁদপুর শহরে যে ১২ জন আক্রান্ত হওয়ার রিপোর্ট আসে, তার মধ্যে একই পরিবারের ছয়জন সদস্য রয়েছেন। এরা থাকেন চাঁদপুর শহরের মমিনপাড়া এলাকায়। পরিবারের অভিভাবক হচ্ছেন জেলা পরিষদের কর্মকর্তা। তিনি, তাঁর স্ত্রী এবং চার সন্তানসহ মোট ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 


এদিকে গতকাল যে ১৮ জনের পজিটিভ রিপোর্ট আসে, তার মধ্যে ১২ জনই চাঁদপুর শহরের। এই ১২ জন হচ্ছেন চিত্রলেখা এলাকার মৃত স্বামী ও স্ত্রী, মমিনপাড়া এলাকার একই পরিবারের ছয়জন, জোড়পুকুর পাড় এলাকার একজন, বেগম মসজিদ সংলগ্ন একজন, বিপণীবাগ এলাকার একজন এবং স্টেডিয়াম রোড এলাকার একজন।

সর্বাধিক পঠিত