• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এবার করোনা উপসর্গে খ্রিস্টান ব্যক্তির মৃত্যু সমাধিস্থ করলো চরমোনাই পীরের স্বেচ্ছাসেবীগণ

প্রকাশ:  ১১ জুন ২০২০, ১০:৪৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

এবারে করোনা উপসর্গে মৃত খ্রিস্টান ব্যক্তির মরদেহ গোসল থেকে শুরু করে কফিনবন্দিসহ সমাধিস্থ করেছে চরমোনাই পীরের সংগঠন ইসলামী আন্দোলন চাঁদপুর জেলা শাখার স্বেচ্ছাসেবী টীম। বিপন্ন মানুষের পাশে তাদের মানবিক এ কাজ আবারো সর্বমহলে প্রশংসিত হয়েছে।

গতকাল বুধবার ১০জুন বেলা ১২টায় শহরের নিশি বিল্ডিং খ্রিস্টান কবরস্থানে করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া নিরেন্দ্র বর্মনকে (৫৫) খ্রিস্টান রীতি অনুযায়ী সমাধিস্থ করা হয়। তিনি শহরের মুখার্জি ঘাটের খ্রিস্টান পাড়ার হরেন্দ বর্মনের ছেলে। দাম্পত্য জীবনে তিনি ২ কন্যা সন্তানের জনক।

এর আগে তারা চাঁদপুর জেলা হাসপাতালের আইসোলেশন ইউনিটে করোনা উপসর্গ সন্দেহে মারা যাওয়া সমীর দাসের মৃতদেহ স্বাস্থ্যবিধি মোতাবেক শ্মশানে নিয়ে যায় তারা।

সংগঠনের জেলা সভাপতি ও দাফন-কাফনে নিয়োজিত স্বেচ্ছাসেবক টিমের প্রধান শেখ মোঃ জয়নাল আবেদীন এবং সেক্রেটারী ও জেলা সমন্বয়কারী মাওঃ ইয়াছিন রাশেদ সানী জানান, এই পর্যন্ত তাদের স্বেচ্ছাসেবক টিম করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃত প্রায় ৫০ ব্যক্তির দাফন কাজ সম্পন্ন করেছে। যা সাম্য, সমপ্রীতি ও মানবতার অনন্য দৃষ্টান্ত বলে মনে করছেন চাঁদপুরের সকল ধর্মের মানুষ।

করোনা উপসর্গ নিয়ে মৃত নিরেন্দ্র বর্মনের ভাই মনিন্দ্র বর্মন জানান, গত ১০ দিন যাবৎ করোনার বিভিন্ন উপসর্গ নিয়ে অসুস্থ ছিলেন তিনি। গত মঙ্গলবার চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে করোনা পরীক্ষার জন্যে তার নমুনা প্রদান করা হয়। বুধবার সকালে শহরের মুখার্জিঘাটে খ্রিস্টান পাড়া এলাকায় নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন নিরেন্দ্র বর্মন।

দাফন-কাফনে নিয়োজিত স্বেচ্ছাসেবক টিম প্রধান শেখ মোঃ জয়নাল আবেদীন জানান, ইসলাম শান্তির ধর্ম। মানবতার সেবায় পীর সাহেব চরমোনাইর আহ্বানে সারা বাংলাদেশে ইসলামী আন্দোলন মৃত ব্যক্তিদের দাফন-কাফন করছে। তিনি বলেন, যতদিন পর্যন্ত এই এরকম পরিস্থিতি থাকবে আমরা স্বাস্থ্যবিধি মেনে মানবতার কল্যাণে কাজ করে যাবো।

দাফন-কাফন কাজের এই স্বেচ্ছাসেবক টিমের অন্যরা হলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ চাঁদপুর জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও সদর শাখার সমন্বয়কারী মাওঃ আনোয়ার আল নোমান, ইসলামী যুব আন্দোলন চাঁদপুর জেলা শাখার সভাপতি মাওঃ হেলাল আহমাদ, মাওলানা মাহদী হাসান, মুহাম্মাদ সাবি্বর আহমাদ, আল আমিন সোহেল, আশেক এলাহি, মহিলা স্বেচ্ছাসেবী নাজমা ও লিপি।

উল্লেখ্য, বৈশি্বক মহামারী করোনায় সারাদেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়ে চলেছে। করোনাক্রান্তের ভয়ে মৃত ব্যক্তিদের দাফন-কাফনের জন্য কেউ যখন এগিয়ে আসছে না, তখন যে কোনো ধর্মের মৃত ব্যক্তির দাফন-কাফনে এগিয়ে আসছে ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর স্বেচ্ছাসেবক টিম। দলটির চাঁদপুর জেলা শাখার এ স্বেচ্ছাসেবকের টিমটি জীবনের চরম ঝুঁকি নিয়ে প্রতিদিনই দাফনকার্যে ছুটে চলেছে জেলার এ প্রান্ত থেকে ও প্রান্তে। এর আগেও তারা করোনা উপসর্গ নিয়ে মৃত এক হিন্দু ব্যক্তির লাশ শ্মশানে নিয়ে দাহকার্য সম্পন্নে সহযোগিতা করেন। যার ফলস্বরূপ দলটিকে সকল ধর্মের মানুষ মন থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছে।

সর্বাধিক পঠিত