• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী

গণজমায়েত ও কেক কাটা নিষেধ স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি

প্রকাশ:  ২৩ জুন ২০২০, ০৯:৫৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আজ ২৩ জুন আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৯ সালের ২৩ জুন তৎকালীন পূর্ব পাকিস্তানে এ দলটির জন্ম। সেদিন পুরানো ঢাকার রোজ গার্ডেন থেকে আওয়ামী লীগের যাত্রা শুরু। অল্প কজন নেতার উদ্যোগে প্রতিষ্ঠিত দলটির মানুষের মন জয় করতে খুব বেশি দেরি হয়নি। পাকিস্তান আমলে এই দলটি হয়ে ওঠে এ দেশের মানুষের আশা আকাঙ্ক্ষার প্রতীক হিসেবে। যত সময় গেছে দল আকারে বড় হয়েছে। আর সময়ের ব্যবধানে প্রয়োজনের তাগিদে দলটির কেন্দ্রীয় কার্যালয় পরিবর্তন করতে হয়েছে বেশ কবার।

রোজ গার্ডেন থেকে ১৯৫৩ সালে ৯ কানকুন লেনে, ১৯৫৬ সালে পুরান ঢাকায় ৫৬ সিমসন রোডে, ১৯৬৪ সালে ৯১ নবাবপুর রোডে, এরপরে সদরঘাটের রূপমহল সিনেমা হলের গলিতে এবং পরে পুরানা পল্টনে কার্যালয় স্থানান্তরিত হয়ে দলটির সাংগঠনিক কার্যক্রম চলেছিল। এরপর যায় সার্কিট হাউস রোডে। সেখান থেকে ১৯৮১ সালে শেখ হাসিনা দলের সভানেত্রী হয়ে দেশে ফেরার পর দলের কেন্দ্রীয় কার্যালয় হয় বঙ্গবন্ধু এভিনিউতে। যেখানে আজ আধুনিক প্রযুক্তি সম্বলিত বহুতল ভবনের কেন্দ্রীয় কার্যালয়। যে ভবনটি ২০১৮ সালে আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন।

এদিকে এবার করোনাভাইরাসের কারণে কেন্দ্রীয়, জেলা ও উপজেলাসহ সর্বত্র সকল কর্মসূচি স্বাস্থ্যবিধি মেনে উদ্যাপন করার নির্দেশনা রয়েছে। কোনো ধরনের গণজমায়েত করা যাবে না এবং কেক কাটা যাবে না। চাঁদপুরেও একইভাবে কর্মসূচি পালিত হবে।

আজ সকাল সাড়ে ৭টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান এবং জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হবে। বাদ আছর প্রত্যেক মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল। সুবিধাজনক সময়ে মন্দিরসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে প্রার্থনা। দোয়া মাহফিলে আওয়ামী লীগ নেতৃবৃন্দসহ যারা করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের রুহের মাগফিরাত কামনার আহ্বান জানানো হয়। চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পদক আবু নঈম পাটওয়ারী দুলালের স্বাক্ষরিত পত্রে এ তথ্য জানানো হয়।

সর্বাধিক পঠিত