• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এগিয়ে চলছে জীবনদীপের সেবামূলক কার্যক্রম

অসহায় মানুষের কল্যাণকর কাজের মাঝে আনন্দ খুঁজে পাই : অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার

প্রকাশ:  ২৩ জুন ২০২০, ১০:০৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

আর্তমানবতার সেবামূলক প্রতিষ্ঠান জীবনদীপের সেবামূলক কার্যক্রম থেমে নেই, বৈশি্বক মহামারী করোনাভাইরাস (কোভিড ১৯)-এর ভয়াবহতাকে উপেক্ষা করেও নিয়মিতভাবে অসহায় মানুষের মাঝে স্বেচ্ছায় রক্তদান থেকে শুরু করে মানুষের কল্যাণকর কাজ করে যাচ্ছে জীবনদীপ সেবামূলক প্রতিষ্ঠানটি। আর এ সেবামূলক কাজের মাধ্যমেই আনন্দ খুঁজে পান বলে জানান সংগঠনটির প্রতিষ্ঠাতা চাঁদপুর জেলা আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি ও বিভিন্ন সেবামূলক সংগঠনের দায়িত্বশীল ব্যক্তি, চাঁদপুর জেলা আওয়ামী লীগের গবেষণা ও তথ্য বিষয়ক সম্পাদক বিশিষ্ট আইনজীবী অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার।

তিনি বলেন, সামর্থ্যানুযায়ী সকল মানুষেরই উচিত অসহায় মানুষের কল্যাণে কিছু না কিছু কাজ করা। ঠিক সেই লক্ষ্যেই মানুষের কল্যাণে যৎসামান্য কাজ করতে চেষ্টা করছি। সমাজে যত ভালো কাজ বা দান রয়েছে, এর মধ্যে রক্তদান হলো শ্রেষ্ঠদান। যা টাকা দিয়েও সংগ্রহ করা সম্ভব নয়। অথচ সময়মত মুমূর্ষ রোগীকে এক ব্যাগ রক্ত সংগ্রহ করে দিতে না পারলে রোগীর জীবন বিপন্ন হয়ে পড়ে। প্রতিষ্ঠালগ্ন হতে জীবনদীপের নিঃস্বার্থ কর্মীরা অসহায় মানুষের কল্যাণে সেই ধরনের সেবামূলক কাজ করে যাচ্ছেন। বর্তমান সময় অনেকেই রক্তদানে আগ্রহী, তবে তাদেরকে সময়মত খুঁজে পাওয়া অনেক সময় একটু কষ্টসাধ্য হয়ে পড়ে। তারপরও আনন্দ পাই এজন্য যে, যারা স্বেচ্ছায় এ রক্ত দিয়ে মানুষকে সাহায্য করেন, তাদের অনেকেই রক্ত গ্রহীতার কাছ থেকে এক গ্লাস পানি খেতেও চান না। এই যে মানবতাবোধ তা কোনো অর্থ বিত্ত দিয়ে সংগ্রহ করা সম্ভব নয়।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, বর্তমান সময় করোনা ভাইরাসের কারণে আমরা আমাদের অনেক প্রিয় মানুষকে হারাচ্ছি। যাদের অবদান আমরা কখনো ভুলতে পারবো না। এ ভাইরাস থেকে মুক্তি পাওয়ার লক্ষ্যে আমাদের সকলেরই স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত। আমরা যদি তা মানতে না পারি, তাহলে আমাদেরই ক্ষতি হবে। সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন আমাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য। আমাদের উচিত এ ধরনের জনকল্যাণকর কাজে সরকারের গৃহীত সকল কার্যক্রমে সহায়তা করা। তিনি জীবনদীপের অন্যতম শুভাকাঙ্ক্ষী ও সদস্য হাজীগঞ্জ নিবাসী ডাঃ আবুল কাসেমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে আরো বলেন, মরহুম আবুল কাসেম জীবিত থাকাবস্থায় অঙ্গীকারবদ্ধ ছিলেন যে, তার মৃত্যুর পর তার দেহ চিকিৎসা সেবা কাজের জন্য তিনি দান করবেন। কিন্তু মহামারী করোনায় তার মৃত্যু হওয়ায় তা আর সম্ভব হয়ে উঠেনি। জীবনদীপের পক্ষ হতে তার আত্মার শান্তি কামনাপূর্বক তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।

উল্লেখ্য, গত ২১ জুন চাঁদপুর সদর উপজেলার উত্তর বালিয়া খান বাড়ির সৌরভ মোল্লার স্ত্রী নূপুর আক্তারের জরুরি ভিত্তিতে বি নেগেটিভ রক্তের প্রয়োজন দেখা দেয়। অনেক খোঁজাখুজি করে তা সংগ্রহ করতে না পেরে তার ভাই ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন সহকারী পরিচালক (জন সংযোগ) আনোয়ার হাবিব কাজল জীবনদীপের প্রতিষ্ঠাতা অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদারের নিকট রক্তের জন্য ছুটে আসলে তিনি তাৎক্ষণিক তাকে রক্ত সংগ্রহ করে দিয়ে সহায়তা প্রদান করেন। নূপুর আক্তারকে বি নেগেটিভ রক্ত দিতে স্বেচ্ছায় এগিয়ে আসেন জীবনদীপের সদস্য চাঁদপুর শহরের পুরাণবাজারের ইউছুফ ছৈয়াল।

জীবনদীপ শুধু রক্তদানেই নিজেদেরকে সীমাবদ্ধ রাখেনি তারা করোনাভাইরাসের কারণে কর্মহীন অসহায় ৪ থেকে সাড়ে ৪ শ' মানুষের মাঝে নীরবে নগদ অর্থ, চাল, ডাল, তেল, লবণ, সাবানসহ বিভিন্ন নিত্য সামগ্রী প্রদান করে। এ সকল উপহার সামগ্রী বিতরণ ও স্বেচ্ছায় রক্তদান কাজে সহায়তা করেন জীবনদীপের পরিচালক শিক্ষক মৃদুল কান্তি দাস, অ্যাডঃ খোরশেদ আলম শাওন, রোটারিয়ান রিপন সাহা, ল্যাব টেকনোশিয়ান মুকবুল হোসেন, মোঃ জাকির হোসেন (ওয়্যারলেস বাজার), মুক্তিযোদ্ধা বাসুদেব মজুমদার, বিকাশ মজুমদার টিটু, বৈভব মজুমদার, প্রহল্লাদ চন্দসহ জীবনদীপের নিঃস্বার্থ কর্মীগণ। জীবনদীপের এ সকল উপহার সামগ্রী পেয়ে তারা খুবই খুশি হন এবং বিনয় ভূষণ মজুমদারসহ সংগঠনের সাথে সংশ্লিষ্ট সকলের দীর্ঘ জীবন কামনা করেন।