• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

হাজীগঞ্জে জাতীয় পুষ্টি সেবা সপ্তাহের উদ্বোধন

প্রকাশ:  ০৮ জুন ২০২৩, ১১:২৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 ‘মজবুত হলে পুষ্টির ভিত, স্মার্ট বাংলাদেশ হবে নিশ্চিত’ প্রতিপাদ্যে হাজীগঞ্জে জাতীয় পুষ্টি সেবা সপ্তাহের (৭-১৩ জুন) উদ্বোধন করা হয়েছে। বুধবার (৭ জুন) উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সেবা সপ্তাহের উদ্বোধন করেন।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান আয়োজিত অনুষ্ঠানটি বাস্তবায়ন করে হাজীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ গোলাম মাওলা নঈম।
মেডিকেল অফিসার ডাঃ মাহমুদুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মোহাম্মদ জামাল উদ্দিন, ইউপি চেয়ারম্যান মোঃ মোস্তফা কামাল মজুমদার, শিক্ষক মিজানুর রহমান তুহিন প্রমুখ।
বক্তারা বলেন, পরিবারের পুষ্টির ভিত মজবুত করতে বয়স ও চাহিদা অনুযায়ী বৈচিত্র্যময় পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। জন্মের এক ঘণ্টার মধ্যে শিশুকে শালদুধ এবং ছয়মাস বয়স পর্যন্ত শুধুমাত্র মায়ের দুধ ও ছয় মাসের পর থেকে দুই বছর বয়স পর্যন্ত মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম পুষ্টিকর খাবার খাওয়াতে হবে। এছাড়া কিশোরীদের স্বাস্থ্যকর্মীর পরামর্শ অনুযায়ী আয়রন-ফলিক অ্যাসিড ট্যাবলেট খেতে উৎসাহিত করতে হবে। গর্ভবতী ও প্রসূতি মায়েদের বাড়তি পুষ্টিকর খাবার এবং স্বাস্থ্যকর্মীর পরামর্শ অনুযায়ী আয়রন-ফলিক অ্যাসিড ও ক্যালসিয়াম ট্যাবলেট খেতে উৎসাহিত করতে হবে এবং প্রবীণদের পুষ্টি চাহিদার প্রতি নজর দিতে হবে।
অনুষ্ঠানে ইউপি চেয়ারম্যান ইউসুফ প্রধানীয়া সুমন, সাংবাদিক মহিউদ্দিন আল আজাদ, কামরুজ্জামান টুটুল, মোহাম্মদ হাবীব উল্যাহসহ উপজেলার বিভিন্ন দপ্তর প্রধান, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, শিক্ষক-শিক্ষার্থী, স্বাস্থ্যকর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।