• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

প্রকাশিত হলো গবেষণাগ্রন্থ ‘দেড়শ বছরের সাংবাদিকতা ও চাঁদপুর’

প্রকাশ:  ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরে সংবাদপত্র বা সাংবাদিকতার ইতিহাস সমৃদ্ধ। এ অঞ্চলের সংবাদপত্র বা সাংবাদিকতার বয়স প্রায় দেড়শ বছরের। এখানকার মানুষেরা দেশ ছাড়িয়ে এ উপমহাদেশেও নিজেদের সুনাম ছড়িয়েছেন। এমন সমৃদ্ধ ইতিহাস নিয়েই প্রকাশিত হলো গবেষণাগ্রন্থ ‘দেড়শ বছরের সাংবাদিকতা ও চাঁদপুর’ বইটি। বইটির লেখক গল্পকার ও কবি কাদের পলাশ। এটি কাদের পলাশ-এর সপ্তম বই।
বইটিতে উঠে এসেছে চাঁদপুরের সাংবাদিকতার ইতিহাস ও দেশের সাংবাদিকতায় অবদান রাখা ব্যক্তিদের কর্মকাণ্ড। চাঁদপুর জেলার সংবাদিক সংগঠনগুলোরও তথ্য উপস্থাপন করা হয়েছে বইটিতে।
বইটি প্রসঙ্গে লেখক কাদের পলাশ বলেন, দেশের সাংবাদিকতায় চাঁদপুরের মানুষ ‘ভারত হিতৈষিণী’ ও ‘ঢাকা প্রকাশ’ পত্রিকার সম্পাদক হরদয়াল নাগ, ‘সওগাত’ পত্রিকার সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীন, নারী সাংবাদিকতার পথিকৃৎ ‘বেগম’ পত্রিকার সম্পাদক নূরজাহান বেগম, ‘দেশ’ পত্রিকার সম্পাদক সাগরময় ঘোষ, আপাদমস্তক সাংবাদিক যাযাবর, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, সাইফুল আলমসহ অনেক প্রভাবশালী সাংবাদিকের জন্ম এই চাঁদপুরে। কেবল চাঁদপুরের সাংবাদিকতার ইতিহাস নয় বাংলাদেশের সাংবাদিকতায় তাঁদের অবদান নির্দ্বিধায় কুর্নিশ করার মতো। এ চিন্তা থেকেই ২০১৯ সাল থেকে বইটির কাজ শুরু করি। চলতি মাসে বইটি প্রকাশ হলেও দ্বিতীয় সংস্করণের কাজও চলমান রয়েছে। এ প্রজন্মের সাংবাদিক হিসেবে এমন তথ্য উপস্থাপন করতে পারা সত্যিই আনন্দের।
উল্লেখ্য, প্রকাশক সেন্টার ফর হিস্ট্রি এন্ড কালচারাল রিসার্চ-এর পক্ষে বইটির প্রকাশ করেছে পরিবার পাবলিকেসন্স। ১৭৬ পৃষ্ঠার বইটির দাম রাখা হয়েছে ৪০০ টাকা। বইটি রকমারি ডটকম এ পাওয়া যাচ্ছে।

সর্বাধিক পঠিত