• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সাংবাদিকতায় দক্ষতা অর্জনে করুন ফ্রি এমওওসি কোর্স

প্রকাশ:  ১৫ মে ২০২০, ০৩:১৬
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

মাতৃভাষা ইংরেজি নয় এবং আধুনিক সাংবাদিকতা পেশা গ্রহণে আগ্রহীদের জন্য বিনামূল্যে একটি ম্যাসিভ অনলাইন ওপেন কোর্স (এমওওসি)-এর আয়োজন করেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। কোর্সটির মাধ্যমে শব্দভাণ্ডার বাড়ানো, গবেষণার সক্ষমতা বৃদ্ধি এবং দেশীয় ও বৈশ্বিক সংবাদ-নিবন্ধ তৈরির পাশাপাশি প্রিন্ট ও ডিজিটাল মিডিয়া বিষয়ে জ্ঞানার্জনের সুযোগ সৃষ্টি হবে।

কোর্সটি প্রণয়ন করেছে আমেরিকান ইংলিশ (এ.ই) ই-টিচার প্রোগ্রাম। কোর্সটিতে পৃষ্ঠপোষকতা দিয়েছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট এবং পরিচালনা করেছে এফএইচআই৩৬০। এটি একটি স্বয়ংক্রিয় এমওওসি পদ্ধতি যেখানে প্রশিক্ষকের পাঠদান ছাড়াই শিক্ষার্থীরা স্বাধীনভাবে অধ্যয়ন করতে পারবে।

 

এখন নিবন্ধন চলছে। আগামী ০৩ জুলাই পর্যন্ত শিক্ষার্থীরা এই কোর্সে নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের পর অংশগ্রহণকারীরা দিনে বা রাতে যেকোনো সময় কোর্সটিতে লগ ইন করতে পারবেন। কোর্সের সর্বমোট পাঁচটি মডিউল অবশ্যই ১৩ জুলাই তারিখের মধ্যে শেষ করতে হবে। আবশ্যকীয় কার্যক্রম শেষে ৭০% বা তার বেশি স্কোরপ্রাপ্ত শিক্ষার্থীরা পাবেন একটি ডিজিটাল ব্যাজ ও সনদপত্র।

আধুনিক সাংবাদিকতা পেশা গ্রহণে প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নে আগ্রহী যাদের মাতৃভাষা ইংরেজি নয় তাদের জন্য এই ইংলিশ ফর জার্নালিজম এমওওসি-এর পরিকল্পনা করা হয়েছে। এই কোর্সে শিক্ষার্থীরা সাংবাদিকতার ইতিহাস ও মূলনীতি বিষয়ে শিখতে পারবেন- যার মধ্যে রয়েছে গবেষণা, পিচ বা সংবাদ প্রক্ষেপ এবং সাক্ষাৎকারের কৌশল; সংবাদপত্র ও ম্যাগাজিনে নিবন্ধ লেখার ভাষা; সংবাদ প্রচারের মৌলিক বিষয়াদি; এবং ডিজিটাল মিডিয়া যুগের বিকাশ, প্রভাব এবং চ্যালেঞ্জে ইত্যাদি।

সপ্তাহব্যাপী এই এমওওসি-তে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা সহসাথীদের মধ্যে নিজেদের ধারণা আদান-প্রদান এবং কোর্সের বিষয়গুলোকে তাদের সুনির্দিষ্ট শিখন পরিবেশে ব্যবহারের সুযোগ পাবে।

মিডিয়া ও সাংবাদিকতা বিষয়ে আরও জানার জন্য প্রস্তুতি নিন এবং সারা বিশ্বের শিক্ষার্থীদের সমন্বয়ে আন্তর্জাতিক শিক্ষার্থী জনগোষ্ঠীর অংশ হোন! এই কোর্সের সকল বিষয়াদি CC-BY 4.0. হিসাবে লাইসেন্সকৃত। অর্থাৎ, CC-BY 4.0. হিসাবে চিহ্নিত যেকোনো উপকরণ শিক্ষকরা তাদের স্কুল বা এলাকায় পুনরায় ব্যবহার, সংশোধন, পরিমার্জন ও বিতরণ করতে পারবেন।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক বোঝাপড়াকে আরও উৎসাহিত করতে এ বছর বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক মিশন কর্তৃক গৃহীত অন্যতম উদ্যোগ হলো বিশেষ এই ইংলিশ ফর জার্নালিজম এমওওসি।

কোর্সে নিবন্ধনের জন্য নিচের ওয়েবসাইট দেখুন:
https://www.canvas.net/browse/fhi/courses/english-for-journalism

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অফ স্টেট-এর আমেরিকান ইংলিশ (এ.ই) ই-টিচার প্রোগ্রামের মাধ্যমে আয়োজিত অন্যান্য এমওওসি সম্পর্কে আরো তথ্যের জন্য দেখুন: https://www.aeeteacher.org/MOOC

সর্বাধিক পঠিত