• পরীক্ষামূলক সম্প্রচার
  • রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯
  • ||
  • আর্কাইভ

আইফার ইসলামী সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

আইফার ইসলামী সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

মজবুত এবং টেকসই রাষ্ট্র গঠনে মেধাবীদের বিকল্প নেই --------সিআইপি মোতাহার হোসেন পাটওয়ারী নূরুল

প্রকাশ:  ২৪ এপ্রিল ২০২২, ১০:৪৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 সম্পন্ন হলো আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশনের ‘ইসলামী সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা- ২০২২’র পুরস্কার বিতরণ। অর্ধশত বিজয়ীর হাতে এ পুরস্কার তুলে দেন অতিথিরা।
পবিত্র মাহে রমজান উপলক্ষে প্রতিযোগিতার পুরস্কার প্রদান উপলক্ষে ২৩ এপ্রিল শনিবার সকালে আইফা মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষানুরাগী, শিল্পপতি, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান, আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সভাপতি সিআইপি মোঃ মোতাহার হোসেন পাটওয়ারী। তিনি বলেন, একটি শিক্ষিত সমাজ ছাড়া দেশ ও জাতি চলতে পারে না। আগামীর শিক্ষিত সমাজ গড়তে বর্তমান প্রজন্মকে সেভাবে গড়তে হবে। কারণ আপনারা আমার সাথে একমত হবেন যে, বর্তমান শিক্ষা ব্যবস্থা নি¤œগামী। এখানকার আলোচকদের আলোচনায়ও তা-ই প্রতীয়মান হয়েছে। একটি মজবুত এবং টেকসই রাষ্ট্র গঠন ও পরিচালনার জন্য মেধাবীদের বিকল্প নেই। আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন শুধু শিক্ষা নিয়েই কাজ করছে না, স্বাস্থ্য-চিকিৎসা ও মানবিক সেবা নিয়েও কাজ করে যাচ্ছে। এটা ঠিক, বিভিন্ন সীমাবদ্ধতার কারণে আমাদের বার্ষিক শিক্ষাবৃত্তিটি বন্ধ রয়েছে।
আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশনের প্রোগ্রাম অর্গানাইজার নূরুল ইসলাম ফরহাদের সঞ্চালনায় এবং আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন পাঠাগার কমিটির সভাপতি মকবুল আহাম্মেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফরিদগঞ্জ এআর পাইলট মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল আমিন কাজল, বদরপুর সিনিয়র আলিম মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মোঃ মফিজুল ইসলাম, আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশনের উপদেষ্টা মোঃ মাহাবুবুল আলম ও সাংবাদিক আবু হেনা মোস্তফা কামাল। এ সময় কর্মরত শিক্ষকদের মধ্যে বক্তব্য রাখেন ফরিদগঞ্জ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোহাম্মদ হোসেন। বিচারকদের মধ্যে বক্তব্য রাখেন হাফেজ আবুল কাসেম প্রমুখ।
সভাপতি মকবুল আহাম্মেদের স্বাগত বক্তব্যের পূর্বে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিশিষ্ট সংগীত শিল্পী, ক্বারী ও হাফেজ নূরে আলম সাইফ। অনুষ্ঠানের মাঝে মাঝে সংগীত ও আবৃত্তি পরিবেশন করেন ছিদ্দিকুর রহমান রনি, তাসনিমা হোসেন, তাসনিমা হোসাইন নিজিয়া।
পুরস্কার প্রধান অনুষ্ঠানে আম্বিয়া-ইউনুছ ফাউন্ডেশন পাঠাগারে উপস্থিতির ভিত্তিতে ৬ জনকে মাস সেরা পাঠকের পুরস্কার প্রদান করা হয়। সেরা পাঠক নির্বাচিত হন মোঃ জাহিদ হাসান, ফাবিহা জাহান, কাউছার হোসাইন, হুসাইন মিলন, মোঃ সাহেদ ও মোঃ তারেকুর রহমান তারু।
ইসলামী সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীরা হলো : কোরআন তেলাওয়াতে ‘ক’ বিভাগে প্রথম ইউসুফ- আল-ইফাজ, দ্বিতীয় সাকিবুর রহমান, তৃতীয় মোহাম্মদ উসামা বিন মমিন ; ‘খ’ বিভাগে প্রথম আবদুল্লাহ আল মুনতাসির, ২য় মোঃ জিহাদুল ইসলাম, ৩য় আসমা সুলতানা ; ‘গ’ বিভাগে ১ম সিয়াম, ২য় ফাহিমা আক্তার, তৃতীয় মোঃ তুষার এমরান।
আবৃত্তিতে ‘ক’ বিভাগে ১ম সাফোয়ান বিন রহমান, ২য় তাওহিদ তালুকদার ও উম্মে কাইস, তৃতীয় ইমরোজ রহমান ; ‘খ’ বিভাগে ১ম কাজী আফসারা ইমামা, ২য় জুনায়েদ রহমান, ৩য় আব্দুল্লাহ সাকিন আমানত ; ‘গ’ বিভাগে ১ম তাসমিয়া হোসেন, ২য় রওশন ইসলাম তানিয়া, ৩য় ইন্দ্রিলা দাস প্রভা ও ৪র্থ তাফছি আজাদ ; ‘ঘ’ বিভাগে ১ম তামান্না ইসলাম ও শামিম শেখ, ২য় কুলসুমা আক্তার, ৩য় মহিমা আক্তার ; ‘ঙ’ বিভাগে ১ম মোঃ তাসনিফ ইমন পাটওয়ারী ও ২য় মোঃ মেহেরাজ হাসান।
হামদ/নাত প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে ১ম তাসনিম সাবা, ২য় রিছান মিজি, ৩য় ইমরোজ রহমান ; ‘খ’ বিভাগে ১ম ইউসুফ আল ইফাজ, ২য় সাকিবুর রহমান, ৩য় জুনায়েদ রহমান ও নুরে জান্নাত মিমি ; ‘গ’ বিভাগে তাসনিমা হোসাইন নিজিয়া, ২য় তাসমিয়া হোসাইন, ৩য় হালিমা রহমান ; ‘ঘ’ বিভাগে ১ম আবদুল্লাহ আল মুনতাসির, ২য় মু. ইমরান খান মাহাবুব, ৩য় আখি আক্তার ও রাজু বেপারী ; ‘ঙ’ বিভাগে ১ম ছিদ্দিকুর রহমান রনি, ২য় মোঃ মেহেরাজ হাসান, ৩য় আঃ রহমান মিজি।

 

সর্বাধিক পঠিত