• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সবজির দাম বাড়ল রমজানের আগেই

প্রকাশ:  ২৭ এপ্রিল ২০১৯, ১৫:৫২
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাজারদর
রোজা আসার আগেই সব সবজিতেই কেজিপ্রতি অন্তত ১০ টাকা বেড়ে গেল
রোজা আসতে আর কয়েক দিন বাকি। এর মধ্যেই প্রায় সব সবজিতেই কেজিপ্রতি অন্তত ১০ টাকা করে দাম বাড়িয়েছেন ব্যবসায়ীরা। মুরগি ও ডিমের দাম কিছুটা কমলেও মাছ-মাংসের দাম স্থিতিশীল আছে। গতকাল শুক্রবার নগরের কয়েকটি কাঁচাবাজার ঘুরে এই চিত্র পাওয়া গেছে।গত সপ্তাহে নগরের বহদ্দারহাট কাঁচাবাজারে পটল, ঝিঙে, বেগুন, ঢ্যাঁড়স, মুলা, লাউ, শসা, ঝিঙে, মরিচের মতো নিত্যপ্রয়োজনীয় সবজিগুলো পাওয়া গিয়েছিল ৩০ থেকে ৫০ টাকার মধ্যে। কিন্তু গতকাল এ বাজারে দেখা গেছে এসব সবজি কেজিপ্রতি ১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। প্রায় একই দামে এসব সবজি বিক্রি হচ্ছে রেয়াজউদ্দিন বাজারেও। কিন্তু চকবাজার, কর্ণফুলী মার্কেট ও কাজির দেউড়ি কাঁচাবাজারে আরও বেশি দামে এসব সবজি বিক্রি করা হচ্ছে।

রমজানকে সামনে রেখে সবজির দাম বেড়েছে—এই কথা মানতে নারাজ সবজি ব্যবসায়ীরা। তাঁদের দাবি বাজারে সবজির সরবরাহ কম হওয়ায় দাম বেড়েছে। বহদ্দারহাট কাঁচাবাজারের সবজি বিক্রেতা শরীফ উদ্দিন ও আবদুর রহিম বলেন, রমজান উপলক্ষে কখনো দাম বাড়ানো হয় না। দাম বাড়ে মূলত সরবরাহ কম থাকলে। এখন সরবরাহ কমেছে, তাই দামও কিছুটা বেড়েছে।তবে ব্যবসায়ীদের এ দাবি মানতে নারাজ ক্রেতারা। কর্ণফুলী মার্কেটে সবজি কিনতে আসা একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, রোজায় দাম বাড়ানোর অংশ হিসেবে আগে থেকেই ব্যবসায়ীরা অজুহাত বের করেছেন। তিনি বাজার স্থিতিশীল রাখতে নিয়মিত বাজার মনিটরিং করার জন্য প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন। একই কথা বলেন, চকবাজারে বাজার করতে আসা গৃহবধূ হালিমা বেগম।

অন্যদিকে মাছের মধ্যে রুই-কাতলা বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৮০ টাকায়, তেলাপিয়া ১৪০ থেকে ১৮০ টাকায়, মৃগেল ৩৫০ টাকায়, চিংড়ি প্রকারভেদে ৪৮০ থেকে ৫৫০, লইট্টা ১৬০ থেকে ১৮০ টাকায়, রুপচাঁদা ৫০০ থেকে ৬০০ টাকায় ও ফলি মাছ ৩০০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে।মাছের দাম স্থিতিশীল থাকলেও কয়েক সপ্তাহ পর বাড়তে পারে বলে জানান বহদ্দারহাট কাঁচাবাজারের মাছ ব্যবসায়ী লিটন দাশ। তিনি প্রথম আলোকে বলেন, আগামী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বাণিজ্যিক ট্রলারের মাধ্যমে সব ধরনের মাছ ও চিংড়ি আহরণ নিষিদ্ধ করেছে সরকার। এর ফলে সে সময়ে বাজারে সামুদ্রিক মাছ আসবে না আর। তাই মিঠা পানির মাছের ওপর চাপ বাড়বে। ফলে স্বাভাবিকভাবেই দাম বাড়বে।

এদিকে গত সপ্তাহের তুলনায় ব্রয়লার মুরগির দাম কমেছে কেজিপ্রতি ১৫ থেকে ২০ টাকা। গতকাল এ মুরগি বিক্রি হয় ১৫০ থেকে ১৫৫ টাকায়। এ ছাড়া কক মুরগি ২৮০, দেশি মুরগি ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাংসের মধ্যে গরু ৬৫০ থেকে ৭০০ টাকায় এবং খাসি ৭০০ থেকে ৭৩০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি ডজন ডিমের দাম ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮৫ টাকায়।

সর্বাধিক পঠিত