• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ডেঙ্গু বিষয়ে চিকিৎসকদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের চিঠি

প্রকাশ:  ২৯ জুলাই ২০১৯, ০৯:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 সারাদেশে ডেঙ্গু জ¦রে আক্রান্ত নিয়ে জনগণের মাঝে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়ে যাওয়ায় দেশের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠান বা সিটি করপোরেশন ও পৌরসভাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান, মশা নিধনে ঔষধ ছিটানো কার্যক্রম ও জনসচেতনায় মাইকিং চালাচ্ছে জোরেশোরে। কিন্তু চাঁদপুর পৌরসভার এ কাজে দায়িত্বে থাকা  ব্যক্তিগণ  অনেকটা ঢিলেঢালাভাবে এ কাজ করছে। আর এ সুযোগটি তারা পেয়েছেন পৌর মেয়রের অনুপস্থিতির কারণে। মেয়র নাছির উদ্দিন আহমেদ ১৫ দিনের সরকারি সফরে ইটালি, জার্মানী ও ফ্রান্স সফরে রয়েছেন। অথচ তিনি এ সফরে যাওয়ার পূর্বে জনসচেতনতায় পৌর এলাকায় মাইকিং এবং মশা নিধনকারী ঔষধ ছিটানো ও পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান চালানোর জন্যে জোরালো নির্দেশ দিয়ে যান।
অবশেষে গতকাল রোববার সকালে প্যানেল মেয়র ছিদ্দিকুর রহমান ঢালীর নেতৃত্বে চাঁদপুর সদর মডেল থানা প্রাঙ্গণে মশা নিধন ঔষধ ছিটানোর মধ্য দিয়ে শুরু হয় পৌর এলাকায় মশা নিধন কার্যক্রম। এদিকে ডেঙ্গু বিষয়ে জনসচেতনতায় চাঁদপুর পৌর এলাকায় মাইকিং হচ্ছে ঢিমেতালে।
এ বিষয়ে দায়িত্বে থাকা চাঁদপুর পৌরসভার কর্মকর্তা মোঃ ফয়সাল শেখের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, মূলত পৌর কর্মকর্তা-কর্মচারীদের দাবি আদায়ে ঢাকায় আন্দোলন চলছে। যে কারণে সকল স্টাফ ঐ আন্দোলনে থাকায় কাজের কিছুটা বিঘœ হচ্ছে।
এদিকে চাঁদপুরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বলতে গেলে প্রতিদিনই বাড়ছে। পূর্বের সংখ্যা ৪৩ থেকে বেড়ে গত ২ দিনে আরো ৭ জন ভর্তি হয়েছে। এ পর্যন্ত ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালে ডেঙ্গুজ¦রে আক্রান্ত ৫০ জন রোগী ভর্তি হয়েছে। এদের মধ্যে বর্তমানে চিকিৎসাধীন রয়েছে ২১ জন।
ডেঙ্গু জ্বর বিষয়ে ২৭ জুলাই ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালে গিয়ে জানা যায়, চলতি  মাসে এ রোগে  এ হাসপাতালে ভর্তি হয়েছে ৫০ জন। এদের মধ্যে ২৫ জুলাই পর্যন্ত ৪৩ জন এবং গত ২ দিনে ৭ জন।
বর্তমানে হাসপাতালের মেডিসিন বিভাগে পুরুষ ও মহিলা মিলে মোট ২১ জন ডেঙ্গু জ¦রে আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছে। এটি  হাসপাতাল কর্তৃপক্ষের সর্বশেষ রিপোর্ট।
এদিকে ডেঙ্গু জ্বর মোকাবেলায় সকল ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যে সরকারের তথা স্বাস্থ্য মন্ত্রণালয়ের কড়া নির্দেশনা রয়েছে। সে কারণে ২৭ জুলাই ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ আনোয়ারুল আজিম স্বাক্ষরিত একটি চিঠি হাসপাতালে কর্মরত সকল চিকিৎসককে পৌঁছানো হয়েছে। ঐ চিঠিতে তিনি তাঁর সহকর্মীদের নির্দেশনা দিয়ে  বলেন,  হাসপাতালের  বহির্বিভাগে আগত ডেঙ্গু সন্দেহে সকল রোগীকে রেজিস্টারে অন্তর্ভুক্তিসহ সম্পূর্ণ ঠিকানা উল্লেখপূর্বক ঐ সকল রোগীকে হাসপাতালের মেডিসিন বিভাগে রেফার করার জন্যে। এ বিভাগের ডাক্তারগণ এ সকল রোগীর সকল পরীক্ষা-নিরীক্ষা শেষে চিকিৎসা সেবার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।
এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন রোগ ও তথ্য গবেষণা প্রতিষ্ঠান  দেশের  সকল জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি  হাসপাতালে কর্মরত ডাক্তারকে তাদের স্ব-স্ব প্রতিষ্ঠানের মেইলে ৯৬ পৃষ্ঠার একটি বই পাঠিয়েছে। এ বইতে ডেঙ্গু জ্বর কেনো, কীভাবে হচ্ছে বা ছড়াচ্ছে, কীভাবে এর প্রতিকার সম্ভব এবং রোগীরা কীভাবে এ রোগের চিকিৎসা সেবা নিবেন সে বিষয়ের উপর বিস্তারিত লেখা আছে। বইটি চিকিৎসকগণ পড়ে সে বিষয়ে রোগীদের চিকিৎসা সেবা দেয়ার জন্যে বলা হয়েছে।

 

সর্বাধিক পঠিত