• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

শরীয়তপুরের গর্ব একজন সফল কার্ডিয়াক সার্জন ডাঃ আশরাফ সিয়াম

প্রকাশ:  ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১০:০৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

নিজেকে প্রকাশ করার এবং জীবনে বেঁচে থাকার অনেক পেশা আছে। সবচেয়ে মহান পেশা, উৎকৃষ্ট পেশা, চিকিৎসা সেবা। এই পেশায় মানুষের কাছে যাওয়া, তাদের সেবা করার সুযোগ আছে।

চিকিৎসা বিজ্ঞানের যতগুলো শাখা আছে তার মধ্যে অন্যতম একটি কার্ডিয়াক সার্জারি। এই কার্ডিয়াক সার্জারি যারা করেন তাদের কার্ডিয়াক সার্জন বলা হয়। উচ্চতর ডিগ্রি, পেশাগত দায়িত্ব, হাতে কলমে জ্ঞান, পরম মমতায় গড়ে উঠেন একজন যোগ্য কার্ডিয়াক সার্জন।

শরীয়তপুরের কৃতি সন্তান, বাংলাদেশের গর্ব, আমাদের অহংকার, মেধাবী ডাক্তার ভাই আমাদের। যিনি মাত্র ৩৬ বছর বয়েসেই জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগের ইউনিট-৯ এর চিফ বা প্রধান হিসেবে দায়িত্বও পালন করছেন ডা: আশরাফ সিয়াম ভাই।

এই তরুণ ডাক্তার বাইপাস সার্জারি, ভাল্ব সার্জারি, হৃৎপিণ্ডের জন্মগত ত্রুটিসহ অনেক জটিল অপারেশন করার জন্যই খুবই দক্ষ এত অল্প বয়সে। যেখানে ৪৫ বছর এর পূর্বে কোন সার্জন এতটা সাহস, মেধা অর্জন করতে পারেনা। কাটাছেড়া করে ওপেনহার্ট সার্জারির দিন শেষ দেশরত্ন শেখ হাসিনার বাংলাদেশ এখন।

জটিল ওপেন হার্ট সার্জারির বুকে কোনো রকম কাটাছেড়া ছাড়াই বাংলাদেশে এখন সম্ভব। যা এক সময় কল্পনা ছিল। আর মেডিকেল সাইন্সের জটিল এই কাজ অসাধারণ জ্ঞান, মেধায় দক্ষতায় সফলভাবে করেছেন সিয়াম ভাই।

প্রথমবারের মত জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট (এনআইসিভিডি)-তে ১২ বছর বয়সী এক কিশোরীর সফল অপারেশন সম্পন্ন করেন ডাঃ সিয়াম ভাইয়ের নেতৃত্বে ১০ জনের একটি টিম। রোগীটিকে আজকেই পুরো সুস্থ মানুষের মতো খাওয়া দাওয়া করতে দেখা গেছে। মাত্র ৫ হাজার টাকায় ওপেন হার্ট সার্জারীর বিকল্প এই অস্ত্রোপচার করা সম্ভব হয়েছে।

“মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি’ সম্পন্ন করা হয়েছে। দেশের কোনো সরকারি হাসপাতালে এটি এ ধরনের প্রথম সার্জারি। আর এই যন্ত্রপাতি গুলোর জন্য “বিশেষ বরাদ্দ” দিয়েছিলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিনিমালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি’র ক্ষেত্রে ওপেন হার্ট সার্জারির বিকল্প হিসেবে বুকে একটি ছোট ছিদ্র করে অপারেশন করা হয়। এতে বুকের হাঁড় কাটতে হয় না। চিকিৎসকরা পাঁজরের মাঝখানে ছিদ্র করে কাজ করেন। এতে ব্যথা কম হয় এবং রোগীও দ্রুত সেরে ওঠে। আমরা স্বপ্ন দেখি একদিন মেডিকেল সাইন্সের অবিসংবাদিত হয়ে উঠবেন।

বারেক হোসাইন আপন
সহ-সভাপতি
বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর দক্ষিণ।

সর্বাধিক পঠিত