• পরীক্ষামূলক সম্প্রচার
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
  • ||
  • আর্কাইভ

বিচ্ছেদ মামলায় ৫৬৮০ কোটি টাকা পাচ্ছেন দুবাই শাসকের স্ত্রী

প্রকাশ:  ২২ ডিসেম্বর ২০২১, ১৪:০০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুমের সঙ্গে প্রিন্সেস হায়া বিনতে আল-হুসেইনের বিয়েবিচ্ছেদের মামলার রায় ঘোষণা করেছেন ব্রিটিশ হাইকোর্ট। রায়ে সাবেক স্ত্রী ও দুই সন্তানের ভরণপোষণের জন্য আমিরাতি প্রধানমন্ত্রীকে ৫০ কোটি পাউন্ড পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫ হাজার ৬৮০ কোটির টাকার বেশি। যুক্তরাজ্যের ইতিহাসে এটিই সবচেয়ে বড় বিচ্ছেদ মামলা বলে উল্লেখ করেছে বিবিসি।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) ব্রিটিশ আদালতের রায়ে একাই ২৫ কোটি ১৫ লাখ পাউন্ড জিতেছেন জর্ডানের সাবেক বাদশাহ হুসেইনের কন্যা প্রিন্সেস হায়া। ৪৭ বছর বয়সী এ রাজকন্যা দুবাই শাসকের ছয় স্ত্রীর মধ্যে সর্বকনিষ্ঠ ছিলেন।

রায়ে প্রিন্সেস হায়ার যুক্তরাজ্যের দুটি বিলাসবহুল সম্পত্তি দেখভালের খরচ দিতে বলা হয়েছে সাবেক স্বামী আল-মাখতুমকে। এছাড়া তাদের সংসারে জন্ম নেওয়া দুই সন্তানের প্রত্যেকের জন্য বার্ষিক ৫৬ লাখ পাউন্ড দিতে হবে। এর জন্য আরও ২৯ কোটি পাউন্ড গ্যারান্টি হিসেবে রাখতে বলা হয়েছে।

সাবেক স্ত্রী ও সন্তানদের অবকাশযাপন, তাদের কর্মচারীদের বেতন-ভাতা, নিরাপত্তাসহ আরও অনেক কাজে খরচের ভার বইতে হবে দুবাই শাসককে।

দুবাইয়ের ৭২ বছর বয়সী নেতা আল মাকতুমের সঙ্গে প্রিন্সেস হায়ার বিচ্ছেদ হয় ২০১৯ সালে। স্ত্রীর সঙ্গে এক ব্রিটিশ দেহরক্ষীর পরকীয়া সম্পর্ক ছিল বলে বিশ্বাস করতেন আমিরাতি প্রধানমন্ত্রী। পরে নিরাপত্তা শঙ্কায় ১৪ ও ৯ বছর বয়সী দুই সন্তানকে নিয়ে ইংল্যান্ডে পাড়ি জমান প্রিন্সেস হায়া।

সর্বাধিক পঠিত