• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বাইডেনের প্রস্তাব আটকে দিলো মার্কিন সিনেট

প্রকাশ:  ০৭ ডিসেম্বর ২০২৩, ১৫:৫৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ইসরায়েল ও ইউক্রেনের জন্য ১০৫ বিলিয়ন ডলারের (১০ হাজার ৫০০ কোটি ডলার) সহায়তা দিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রস্তাব আটকে দিয়েছে দেশটির উচ্চকক্ষ সিনেট। বিপুল পরিমাণ এই অর্থ দিয়ে দেশ দুটিকে সামরিক ও মানবিক সহায়তা দেয়ার কথা ছিল। খবর আনাদুলুর।

বুধবার ডেমোক্রেট নিয়ন্ত্রিত ১০০ সদস্যের সিনেটকক্ষে এই প্রস্তাবটি ৪৯-৫১ ভোটে বাতিল হয়ে যায়। উচ্চকক্ষে পাস হতে হলে প্রস্তাবটির পক্ষে কমপক্ষে ৬০ ভোট থাকতে হতো।

সাবেক ডেমোক্রেট নেতা ও প্রেসিডেন্ট পদপ্রার্থী বার্নি সেন্ডার্স এই প্রস্তাবের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। তিনি বলেন, নেতানিয়াহুর কট্টর ডানপন্থী দলকে গাজায় অমানবিক যুদ্ধ চালাতে ১ হাজার ১০০ কোটি ডলারের এই সহায়তা প্রস্তাব দিতে চাওয়া সম্পূর্ণ অনৈতিক। সশস্ত্র হামাসের বিরুদ্ধে দমননীতি চালানোর অধিকার ইসরায়েলের রয়েছে। কিন্তু নিরাপরাধ গাজাবাসীর ওপর এমন অমানবিক হত্যাযজ্ঞ চালানো কখনো বৈধতা পেতে পারে না।

এদিকে বুধবার সন্ধ্যায় সিনেটে এ বিষয়ে ভোটের কয়েক ঘণ্টা আগে বাইডেন বলেছিলেন, ‘রিপাবলিকানরা আমাদের জাতীয় নিরাপত্তা নিয়ে খেলেছে।’ ইউক্রেনের তহবিল নিয়ে তারা চরম পক্ষপাতমূলক আচরণের করছে বলেও অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনকে সহায়তায় প্রায় ১১১ বিলিয়ন ডলারের তহবিল অনুমোদন করেছে মার্কিন কংগ্রেস। এছাড়াও গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলকেও সারিক সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

চলতি বছরে ২১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে এই তহবিল চেয়ে কংগ্রেসের কাছে আবেদন পাঠায় হোয়াইট হাউস। নভেম্বরের শেষ দিকে ইসরায়েলের জন্য অতিরিক্ত তহবিল অনুমোদনের জন্য একটি স্বতন্ত্র পাস করেছিল হাউস অফ রিপ্রেজেন্টেটিভস, কিন্তু ডেমোক্র্যাটরা সেনেটে ইসরায়েলের এ সহায়তা প্রস্তাব আটকে দিল।

সর্বাধিক পঠিত