• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

চাঁদপুরসহ পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

‘২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এক অন্যরকম ও উন্নত বাংলাদেশের চিত্র তুলে ধরতে সরকার কাজ করছে’

প্রকাশ:  ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১১:০৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁদপুরসহ নতুন পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল ৬ ফেব্রুয়ারি বুধবার সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের উদ্বোধন করেন তিনি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এক অন্যরকম ও উন্নত বাংলাদেশের চিত্র তুলে ধরতে সরকার কাজ করছে। এরই অংশ হিসেবে প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার কাজ চলছে। প্রধানমন্ত্রী আরো বলেন, উন্নত বাংলাদেশে প্রতিটি ঘরে বিদ্যুৎ নিশ্চিত করা হবে। এখন আর বিদ্যুতের জন্যে গ্রাহকদের ঘুরতে হয় না। বরং সংযোগ পৌঁছে যাচ্ছে গ্রাহকদের কাছে। উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে সরকার বদ্ধপরিকর। এর জন্যে সুনির্ধারিত পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার।
    এদিকে প্রধানমন্ত্রীর এ ভিডিও কনফারেন্স চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সরাসরি সম্প্রচারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ শওকত ওসমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) জাহেদ পারভেজ চৌধুরী, বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী এসএম ইকবাল, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমাসহ অন্যরা উপস্থিত ছিলেন। এ পাঁচটি বিদ্যুৎ কেন্দ্রে মোট উৎপাদন ক্ষমতা ১ হাজার ৫৭ মেগাওয়াট।
    অনুষ্ঠানে পাঁচটি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন ছাড়াও অন্য ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সন্দ্বীপে বিদ্যুতায়নের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।
    বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, সরকারিভাবে শুধু ভোলায় ২২৫ মেগাওয়াট কম্বাউন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হয়। গ্যাসচালিত এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে বিদ্যুৎ বিভাগ এবং বিদ্যুৎ, জ¦ালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।  বেসরকারি উদ্যোক্তাদের নির্মিত তেলচালিত (ফার্নেস ওয়েল) চারটি কেন্দ্র উদ্বোধন করা হয়েছে। এগুলো হচ্ছে- খুলনার রূপসায় ওরিয়ন পাওয়ারের ১০০ মেগাওয়াট, চাঁদপুরে দেশ এনার্জির ২০০ মেগাওয়াট, আশুগঞ্জে মিডল্যান্ড পাওয়ারের ১৫০ মেগাওয়াট এবং চট্টগ্রামের জুলদায় একর্ন ইনফ্রাস্ট্রাকচারের ১০০ মেগাওয়াটের (তৃতীয় ইউনিট) বিদ্যুৎ কেন্দ্র।
    এছাড়া প্রধানমন্ত্রী নতুন যে ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেন সেগুলো হলো- ঝিনাইদহের হরিণাকু-ু, ঠাকুরগাঁও সদর ও বালিয়াডাঙ্গী, রাজবাড়ীর গোয়ালন্দ ও কালুখালী, বরগুনার বামনা, হবিগঞ্জের খালাই, শায়েস্তাগঞ্জ, আজমেরীগঞ্জ ও বাহুবল এবং জামালপুরের মেলান্দহ ও ইসলামপুর। এর আগে সরকার ১৮৬টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত করার ঘোষণা করে।
    এদিকে দেশে প্রথম সাবমেরিন ক্যাবলের মাধ্যমে মূল ভূখন্ডের সঙ্গে দ্বীপ উপজেলা সন্দ্বীপের বিদ্যুৎ সংযোগ শুরু হয় গত ১৫ নভেম্বর। গতকাল ৬ ফেব্রুয়ারি বুধবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া প্রধানমন্ত্রী একইদিন বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে নির্মাণ করা ৯টি গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করেন। ১৩২/৩৩ কিলোভোল্ট লেভেলের এ কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে- লক্ষ্মীপুরের রামগঞ্জ ও বরিশাল উত্তর, চট্টগ্রামের বারৈয়ারহাট, নীলফামারীর জলঢাকা ও সুনামগঞ্জ, সিলেটের বিয়ানীবাজার, রাঙামাটি এবং কক্সবাজারের মাতারবাড়ি। এছাড়া চট্টগ্রামের ২৩০/১৩২ কেভি উপকেন্দ্রও একই সময়ে উদ্বোধন করা হয়।

 

সর্বাধিক পঠিত