• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

‘ছাত্রলীগের প্রাণ রোমান ভাই, তাই উল্লাসের সীমা নাই’

প্রকাশ:  ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

২০০৩ থেকে ২০১০ সাল। টানা এই ৮ বছর চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন জাহিদুল ইসলাম রোমান। এই ৮ বছরের মধ্যে ২০০৯ এবং ২০১০, এই দুই বছর বাদ দিলে বাকী ছয় বছর সময়টা ছিলো আওয়ামী রাজনীতির ক্রান্তিকাল। বিএনপি-জামাত জোট সরকারের দুঃসময়ের চার বছর এবং ওয়ান ইলেভেনের রাজনীতির দুর্যোগকালীন দুই বছরসহ ছয় বছর হচ্ছে আওয়ামী রাজনীতির জন্যে ক্রান্তিকাল তথা সঙ্কটময় সময়। এই দুঃসময়ে চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন জাহিদুল ইসলাম রোমান। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে তখন পুরো জেলায় ছাত্রলীগ ছিলো সুসংগঠিত। বিএনপি-জামাত জোট সরকার বিরোধী আন্দোলন চাঙ্গা রাখতে তখন ছাত্রলীগকে মাঠে সক্রিয় রেখেছেন রোমান। আর সেই আন্দোলন-সংগ্রামে  রোমান অনেক নির্যাতনের শিকার হয়েছেন।
    টানা আট বছর জেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্বকালে জেলার ৮টি উপজেলা এবং সাতটি পৌর ছাত্রলীগের কমিটি জাহিদুল ইসলাম রোমানের হাত দিয়ে হয়েছে। তাই বিগত বছরগুলোতে রোমানের হাত ধরে চাঁদপুর জেলার সর্বত্র ছাত্রলীগের অনেক নেতা সৃষ্টি হয়েছেন। বিশেষ করে তার ক্লিন ইমেজের কারণে এবং তার মরহুম পিতা মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, গণপরিষদ সদস্য ও সাবেক সংসদ সদস্য অ্যাডঃ সিরাজুল ইসলামের আদর্শ রোমান অনেকটা লালন করায় তার ভক্ত ও অনুসারী অনেক নেতা-কর্মী রয়েছে ছাত্রলীগে দীর্ঘ বছর যাবৎ।
    ছাত্রলীগের পদ থেকে বিদায় নেয়ার পরও রোমান আওয়ামী রাজনীতিতে সর্বদা সক্রিয়। বিশেষ করে ২০১০ থেকে বর্তমান সময় পর্যন্ত আওয়ামী লীগের টানা তিন বছরের ক্ষমতাকালীন দলের কোনো পদ-পদবীতে না থেকেও রোমান ক্ষমতাসীন দলের রাজনীতি ও নির্বাচনসহ সকল কর্মকা-ে সম্পৃক্ত ও সক্রিয় রয়েছেন, এমনকি কোনো কোনো ক্ষেত্রে মুখ্য ভূমিকায়ও থাকেন। তাইতো রোমানের বিষয়ে চাঁদপুর জেলার সর্বস্তরের সাবেক ও বর্তমান ছাত্রলীগের নেতা-কর্মীরা একাট্টা হয়ে যান। শুধু ছাত্রলীগই নয়, আওয়ামী লীগ এবং যুবলীগেও তার অনেক শুভাকাক্সক্ষী রয়েছেন। বিভিন্ন সময় রোমান ইস্যুতে তার প্রমাণ পাওয়া গেছে। গতকালও সে প্রমাণ পাওয়া গেলো।
    ফরিদগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী হয়ে গতকাল মনোনয়নপত্র জমা দিয়েছেন জাহিদুল ইসলাম রোমান। রোমান মনোনয়নপত্র জমা দিবেন, তাই সাবেক ও বর্তমান ছাত্রলীগের নেতা-কর্মীদের মাঝে আনন্দ-উল্লাস আর উচ্ছ্বাসের সীমা ছিলো না। চাঁদপুর শহর, সদর এবং ফরিদগঞ্জ ছাড়াও অন্য উপজেলা থেকেও ছাত্রলীগের নেতা-কর্মীরা চাঁদপুর শহর ও ফরিদগঞ্জে ছুটে এসেছেন। এর সাথে চাঁদপুর সদর ও পৌর যুবলীগও ছিলো। চাঁদপুর সদর এবং পৌর যুবলীগে বর্তমানে যারা রয়েছেন তাদের সবাই রোমানের সমসমায়িক এবং এর পরবর্তী ছাত্রলীগের নেতৃত্বে ছিলেন। তাই তাদের সবাইকেই গতকাল রোমানের মনোনয়নকালীন গাড়ি বহরে দেখা গেছে। চাঁদপুর জেলা, সদর ও পৌরসহ কয়েকটি উপজেলার যুবলীগ এবং ছাত্রলীগের অনেকেই গতকাল চাঁদপুর শহর থেকে বের হওয়া রোমানের গাড়ি বহরে যোগ দিয়েছেন, আবার অনেকেই সরাসরি ফরিদগঞ্জ চলে গেছেন। তীব্র বৈরী আবহাওয়া এবং বিরামহীন বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার নেতা-কর্মীর উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। তাদের অনেকের সাথে এমন উচ্ছ্বাসের বিষয়ে কথা হলে তারা বলেন, ‘রোমান ভাই এখনো ছাত্রলীগের প্রাণ, তাই তো আমাদের মাঝে আনন্দ-উচ্ছ্বাস আর উল্লাসের সীমা নেই’। শুধু তাই নয়, রোমানের সাথে যারা ছাত্রলীগের নেতৃত্বে ছিলেন, সেই দীর্ঘ সময়ে তার সহযোদ্ধা ও বন্ধু মহলের উপস্থিতিও কম ছিলো না। সকলের এমন স্বতঃস্ফূর্ত উপস্থিতি জন¯্রােতে পরিণত হয়।