• পরীক্ষামূলক সম্প্রচার
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

৮ ইটভাটায় পাঁচ লাখ টাকা অর্থদণ্ড

প্রকাশ:  ০১ ফেব্রুয়ারি ২০২২, ১৩:২৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

চাঁদপুরের সব উপজেলায় একযোগে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন করায় ৮ ইটভাটার মালিককে বিভিন্ন অংকে ৫ লাখ টাকা অর্থদণ্ড এবং একটি ভাটার বৈধতা না থাকায় বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার (৩১ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ এসব ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। রাতে জেলা প্রশাসক কার্যালয় থেকে এসব তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করা হয়।
জেলা প্রশাসক কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, পরিবেশ দূষণকারী  ইটভাটা এবং যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ও ছাড়পত্রবিহীন অবৈধ ইটভাটাসমূহকে অর্থদণ্ড প্রদান করা হয়। এ সময় জেলায় ৯টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হয়। এর মধ্যে আটটি ইটভাটাকে অর্থদণ্ড প্রদান ও একটি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।
চাঁদপুর কণ্ঠের মতলব ব্যুরো ইনচার্জ রেদওয়ান আহমেদ জাকির জানান, ৩১ জানুয়ারি সোমবার দুপুর ১২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত মতলবে পরিচালিত অভিযানে জরিমানা আদায় করেন সহকারী কমিশনার (ভূমি) সেটু কুমার বড়ুয়া।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ভ্রাম্যমাণ আদালত লাইসেন্স না থাকা, কৃষি জমির মাটি কেটে ইট প্রস্তুত করা, কয়লা না পুড়িয়ে ইট তৈরি করাসহ বিভিন্ন অভিযোগে উপজেলার বাইশপুর এলাকায় সিএসবি ব্রিকফিল্ডের মালিক বিল্লাল ফরাজী গংকে ৫০ হাজার টাকা, শাহপরাণ ব্রিকফিল্ডের রশিদ ফরাজী গংকে ৭০ হাজার টাকা এবং কেএসবি ব্রিকফিল্ডের কাশেম বেপারী গংকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে।
সহকারী কমিশনার (ভূমি) সেটু কুমার বড়ুয়া জানান, অবৈধ ইটভাটার বিরুদ্ধে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে।
চাঁদপুর কণ্ঠের স্টাফ রিপোর্টার জানান, চাঁদপুর সদর উপজেলার মৈশাদী ইউনিয়নের ইটভাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মৈশাদী ইউনিয়নের মেসার্স এএমএস ব্রিকফিল্ডকে জরিমানা করা হয়। অবৈধভাবে ইটভাটা পরিচালনা করার দায়ে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ (সংশোধিত-২০১৯) অনুযায়ী এ অর্থদণ্ড প্রদান করা হয়।
ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন চাঁদপুর সদর সহকারী কমিশনার (ভূমি) হেলাল চৌধুরী। এ সময় চাঁদপুর পরিবেশ অধিদফতর কার্যালয়ের ইন্সপেক্টর উত্তম কুমার ও সদর মডেল থানা পুলিশ সদস্যগণ উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক কার্যালয় থেকে প্রাপ্ত তথ্যমতে জানা যায়, হাইমচরে সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল ফয়সাল মাতুব্বর জমাদার ইটভাটাকে ৩০ হাজার টাকা, কচুয়ায় সহকারী কমিশনার (ভূমি) ইবনে আল জায়েদ গাউছুল আজম ব্রিকফিল্ডকে ৫০ হাজার টাকা, ফরিদগঞ্জে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি মেসার্স মাহবুব ব্রিকফিল্ডকে ৫০ হাজার টাকা,  শাহরাস্তি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার মাহেলা ব্রিকফিল্ডকে ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন।
এদিকে মতলব উত্তরে সহকারী কমিশনার (ভূমি) হেদায়েত উল্লাহ অবৈধভাবে কার্যক্রম পরিচালনা করা নাজির আহমদ ব্রিকসের কার্যক্রম আইনী বৈধতা না থাকায় বন্ধ করে দেন। এসব ভ্রাম্যমাণ আদালতে পুলিশ সার্বিক সহযোগিতা করে।