• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

মাঘের বৃষ্টিতে হাইমচরের কৃষকদের ব্যাপক ক্ষতি

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:৪০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 শীতের মধ্যে অসময়ে ১ দিনের টানা বৃষ্টিতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে হাইমচরের কৃষকরা। বৃষ্টিতে তলিয়ে গেছে বোরো ধানের বীজতলা, সয়াবিনের বীজতলা, হুমকির মুখে শীতকালীন সবজি ও ফসল। নষ্ট হওয়ার আশঙ্কায় সয়াবিনের বীজতলা, আলু ক্ষেতে ছত্রাকের আক্রমণ ও শীতকালীন সবজি। তবে বৃষ্টির কারণে কৃষকের কী পরিমাণ ক্ষতি হয়েছে তার পরিমাণ নিরূপণ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন হাইমচরের কৃষি বিভাগ।
স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, মাঘ মাসে সাধারণত বৃষ্টি হয় না ধরে নিয়ে অনেক কৃষক বোরো মৌসুমের জন্যে সয়াবিন, বোরো ধানের বীজতলা করেছেন অপেক্ষাকৃত নিচু জমিতে। বৃষ্টির পানিতে যার প্রায় আশিভাগ তলিয়ে গেছে। ফলে বোরো আবাদ বিলম্বিত হবে এবং খরচ বেড়ে যাবে। আর দেরিতে আবাদের কারণে আশানুরূপ ফলনও হবে না। এতে করে লোকসানের মুখে পড়বে চাষিরা।
হাইমচর উপজেলার কৃষি বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ দেলোয়ার হোসেন জানিয়েছেন, রবি ফসল গম, সরিষা, মসুর ডাল, শীতকালীন সবজি মরিচ, লালশাক, বেগুন, মুলা, পাতাকপি, ফুলকপি ও ওলকপির ব্যাপক ক্ষতি হয়েছে। কারণ হঠাৎ বৃষ্টির পানি সহ্য করতে পারে না এসব ফসল।
হাইমচরে পূর্ব চর কৃষ্ণপুর গ্রামের কৃষক নজু মল্লিক ও মিজান সর্দার বলেন, আমি ছয় খ-ে ৪০ কেজি সয়াবিন বীজ ফেলেছিলাম। তার চার খ-ই তলিয়ে গেছে। গামলা দিয়ে পানি সেচে বীজতলা বাঁচানোর চেষ্টা করছি।
উপজেলা কৃষিবিদ দেলোয়ার হোসেন বলেন, ১ দিনের টানা বৃষ্টিতে শীতকালীন ফসল ও সবজি, বীজতলা ক্ষতির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি ও তীব্র শীতের সাথে শৈত্য প্রবাহের কারণে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ নিরূপণ করা সম্ভব হয়নি। বৃষ্টির কারণে এ বছর রবি আবাদ বিলম্বিত হতে পারে এবং এ কারণে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার সম্ভাবনা বেশি।

 

সর্বাধিক পঠিত