• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

এম এ ওয়াদুদের অদম্য ইচ্ছা

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৩:০৪ | আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৩:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

তিনি বাংলাদেশ ছাত্রলীগের প্রথম সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন।

ভাষা আন্দোলনের নায়ক এম এ ওয়াদুদ তার দেশ, দেশবাসী ও আদর্শের জন্য আত্মত্যাগের জন্য অপরিচিত ছিলেন না। তিনি যেখানেই অন্যায় দেখতেন সেখানেই তার বিরুদ্ধে রুখে দাঁড়াতেন, ছাত্রজীবন ও রাজনৈতিক জীবনে অসংখ্য আন্দোলনে অংশ নিয়েছিলেন।

প্রবীণ রাজনীতিবিদ তোফায়েল আহমেদ লিখেছেন: “বঙ্গবন্ধু ও স্বাধীনতার প্রশ্নে তিনি কখনো আপস করেননি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক ও তার পরিবারের নির্মম হত্যাকাণ্ডের পর সামরিক শাসনামলে তাকে নির্যাতন করা হয়। তিনি ঘৃণাভরে মেজর জেনারেল জিয়াউর রহমানের মন্ত্রিত্ব গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেন। ফলস্বরূপ, তার বিরুদ্ধে হয়রানির মিথ্যা অভিযোগ দায়ের করা হয়েছিল এবং তাকে বিভিন্ন মেয়াদে তিনবার কারাদণ্ড দেওয়া হয়েছিল।”

হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী, ওয়াদুদ ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের প্রথম সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি ১৯২৫ সালের ১ আগস্ট চাঁদপুরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

বামপন্থী রাজনীতিবিদ ও মুক্তিযোদ্ধা নির্মল সেন লিখেছেন: “ছাত্রলীগকে একটি অসাম্প্রদায়িক সংগঠনে রূপান্তরিত করার ক্ষেত্রে ওয়াদুদ ভাইয়ের অবদান ছিল বিশাল। এম এ ওয়াদুদকে ছাড়া তৎকালীন ছাত্রলীগ কল্পনাও করা যেত না।

১৯৪৪ সালে চাঁদপুর সদর থানা এলাকার সোফরমালী মাদ্রাসায় ছাত্র আন্দোলনের নেতৃত্ব দেওয়ার সময় ওয়াদুদের নেতৃত্বের আভাস প্রথম দেখা যায়। ১৯৪৬ সালে ঢাকা কলেজে পড়ার সময় তিনি গণতান্ত্রিক যুবলীগের রাজনীতিতে যুক্ত হন।

এ সময় তিনি রাজনীতিবিদ শামসুদ্দিন আহমেদের বাসায় অবস্থান করছিলেন।

১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর ওয়াদুদ প্রথম দেখা করেন তোফাজ্জল হোসেন মানিক মিয়া, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী, ইয়ার মোহাম্মদ খান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে।

১৯৪৮ সালের ৪ জানুয়ারি পূর্ব পাকিস্তান মুসলিম লীগ গঠিত হলে ওয়াদুদ ঢাকা নগর কমিটির সাধারণ সম্পাদক নিযুক্ত হন। একই সঙ্গে তিনি সাপ্তাহিক ইত্তেফাক প্রকাশে ভূমিকা রাখেন।

তাকে চেনেন এমন অনেকেই বলেছেন, সংবাদপত্র প্রকাশের টাকা ম্যানেজ করার জন্য ওয়াদুদ এমনকি ব্লাড ব্যাঙ্কে নিজের রক্ত ​​বিক্রি করেছেন।

ঘটনা প্রসঙ্গে ওয়াদুদের মেয়ে ও শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আমার বাবা আমার মেরুর তারকা। এটা দেশ ও জনগণের প্রতি ভালোবাসা, সততা, সংগ্রাম ও ত্যাগের এক অনন্য দৃষ্টান্ত।"

চতুর্থ শ্রেণীর কর্মচারীদের দাবিতে ছাত্র আন্দোলনে নেতৃত্ব দেওয়ার জন্য বঙ্গবন্ধুর সাথে ওয়াদুদকে ১৯৪৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

শেখ মুজিবুর রহমান তার “অসমাপ্ত স্মৃতিকথা”তে লিখেছেন: “১৯৪৯ সালের ১১ মার্চ সকালে, শত শত ছাত্রকর্মী ইডেন বিল্ডিং, জেনারেল পোস্ট অফিস এবং অন্যান্য স্থানে পিকেটিং শুরু করে। সকাল ৯টার দিকে ইডেন ভবনের সদর দরজায় লাঠিচার্জ করা হয়। খালিক নেওয়াজ খান, বখতিয়ার, ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম এ ওয়াদুদ গুরুতর আহত হয়েছেন।

পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিনের উর্দুকে রাষ্ট্রভাষা করার ঘোষণার পর ১৯৫২ সালের ভাষা আন্দোলনেও ওয়াদুদ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। ইত্তেফাক পাকিস্তানের সিদ্ধান্তের সমালোচনা করে বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশ করে।

১৯৫২ সালের ২২শে ফেব্রুয়ারি ভাষা আন্দোলনের দায়ে এম এ ওয়াদুদ গ্রেফতার হন এবং প্রায় ছয় মাস জেলে ছিলেন।

১৯৬০ সালের ৬ জানুয়ারি চাঁদপুরের বিখ্যাত আইনজীবী আবদুল হাকিমের মেয়ে বেগম রহিমাকে বিয়ে করেন। তিনি মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা ছিলেন।

বেগম রহিমা বলেন, “আমি তাকে ২৩ বছর ধরে পেয়েছি। রাজনীতি ও কাজ নিয়ে ব্যস্ত থাকলেও পরিবারে দায়িত্ব পালনে অবহেলা করেননি।

ওয়াদুদ ২৮ আগস্ট, ১৯৮৩ সালে ৫৮ বছর বয়সে মারা যান।

সর্বাধিক পঠিত