• পরীক্ষামূলক সম্প্রচার
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

ধর্মীয় ভাবগাম্ভীর্যে চাঁদপুরে পবিত্র শবে মিরাজ পালিত

প্রকাশ:  ০১ মার্চ ২০২২, ১২:৪৫
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হলো মুসলিম সম্প্রদায়ের কাছে বরকতময় রজনী হিসেবে পরিচিত পবিত্র লাইলাতুল মিরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তথা শবে মেরাজ।
সোমবার দিবাগত রাতটি ধর্মপ্রাণ মুসলিমরা মহান আল্লাহর রহমত ও নৈকট্য লাভের আশায় নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির-আজকার, মিলাদ-কিয়াম, আলোচনা ও দোয়া মাহফিলসহ নানা ইবাদত-বন্দেগীর মধ্য দিয়ে এ দিবসটি অতিবাহিত করেছেন।
এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশে^র মুসলিমদের মতো বাংলাদেশের তথা চাঁদপুরের মুসলিমরাও বিশেষ মোনাজাত ও দোয়ায় মধ্যমে পালন করেছেন। এ উপলক্ষে ধর্মপ্রাণ নারী-পুরুষগণ নফল রোজাও পালন করেছেন বলে জানা গেছে। অপরদিকে বাসা-বাড়ি ছাড়াও মসজিদে মসজিদে রাতভর চলছে নফল নামাজ, পবিত্র কোরআন তেলাওয়াত, ওয়াজ মাহফিল, অন্যান্য ইবাদত-বন্দেগী ও মোনাজাত। রাতব্যাপী ইবাদত, বন্দেগী, জিকির ছাড়াও পবিত্র এ রাতে মুসলমানগণ মৃত পিতা-মাতা ও আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করেছেন।
কালেক্টরেট জামে মসজিদ : চাঁদপুর সদর হাসপাতাল সংলগ্ন কালেক্টরেট জামে মসজিদে সোমবার বাদ মাগরিব পবিত্র মিরাজুন্নবী (সাঃ) উদ্যাপনে ওয়াজ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে পবিত্র  মিরাজুন্নবী (সাঃ)-এর তাৎপর্য নিয়ে আলোচনা এবং আখেরী মোনাজাত পরিচালনা করেন  মসজিদের খতিব মাওঃ মোঃ মোশাররফ হোসোইন। মিলাদ-কিয়াম পরিচালনা করেন মাওঃ মোঃ হাবিবুল্লাহ।
শাহী জামে মসজিদ : চাঁদপুর শহরের মিশন রোডস্থ শাহী জামে মসজিদে পবিত্র মিরাজুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর তাৎপর্য নিয়ে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
মিলাদ-কিয়াম ও দোয়া, মোনাজাত পরিচালনা করেন শাহী জামে মসজিদের খতিব মাওঃ আব্দুল্লাহ আল মামুন। মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন শাহী জামে মসজিদ কমিটির ভারপাপ্ত সভাপতি হাজী নাজিম উদ্দিন মিজান মিজি ও সাধারণ সম্পাদক অ্যাডঃ জাহাঙ্গীর আলম খানসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
কল্যাণপুরে মিরাজুন্নবী (সাঃ) উদ্যাপনে ওয়াজ মাহফিল : চাঁদপুর সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়নের রংঙ্গেরগাঁও আল-হেলাল জামে মসজিদে ওয়াজ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার বাদ মাগরিব পবিত্র মিরাজুন্নবী (সাঃ) উদ্যাপনে এ মাহফিল অনুষ্ঠিত হয়।
এতে প্রধান ওয়ায়েজ হিসেবে বক্তব্য রাখেন দাসাদী দারুচ্ছুন্নাত ইসলামিয়া কামিল মাদ্রাসার  সহকারী অধ্যাপক মাওলানা মোঃ আব্দুস সাত্তার। বিশেষ মেহমানের বক্তব্য রাখেন আল-হেলাল জামে মসজিদের খতিব মাওঃ মুহাম্মদ আবদুর রহমান গাজী।
মসজিদের মুতাওয়ালী মোঃ রেহান উদ্দিন মাস্টারের সভাপতিত্বে ও পেশ ইমাম হাফেজ মোহাম্মদের সঞ্চালনায় কোরআন তেলাওয়াত করেন হাফেজ ইউসুফ আহমদ। নাতে রাসুল (সাঃ) পরিবেশন করেন দাসাদী বোরহানুল উলুম আলিম মাদ্রাসার ছাত্র মোঃ মুহসিন সরকার।
মাহফিলে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব হাফেজ মোঃ শরীফ হোসেন কাজী, হাজী মোঃ মোবারক হোসেন, মসজিদের সভাপতি মোঃ দেলোয়ার হোসেন তালুকদার ও সাধারণ সম্পাদক মোঃ মানিক সরকারসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
এছাড়া পবিত্র এ রাতে ধর্মপ্রাণ মুসল্লিদের এবাদত-বন্দেগীর জন্যে চাঁদপুরের পাড়া-মহল্লায় মসজিদগুলোতে উপস্থিতি বেশি দেখা গেছে।

সর্বাধিক পঠিত