• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

আজকের শিক্ষার্থীরাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কারিগর

প্রকাশ:  ১৫ মার্চ ২০২২, ১০:০৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেছেন, আজকের শিক্ষার্থীরাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার কারিগর। তাদের কর্মযজ্ঞের মধ্য দিয়ে এগিয়ে যাবে বাংলাদেশ। এই খুদে শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে তুলবে। এই খুদে শিক্ষার্থীরা খেলাধুলার মাধ্যমে দেশকে বিশ্বের কাছে আরও পরিচিত করে তুলবে। সোমবার দুপুরে দিনাজপুরে গোর-এ-শহীদ বড় ময়দানে ৫০তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের তিনি এ কথা বলেন।
ডাঃ দীপু মনি বলেন, দীর্ঘদিন করোনার কারণে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ ছিলো। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। এই জাতীয় ক্রীড়া প্রতিযোগিতা জানুয়ারিতে আয়োজনের কথা ছিলো। কিন্তু করোনার কারণে মার্চ মাসে অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সারাদেশের খুদে ক্রীড়াবিদদের অংশগ্রহণে বর্ণাঢ্য প্যারেড মাঠ প্রদক্ষিণ করে। এ সময় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনিসহ বিশেষ অতিথিরা মঞ্চে উপস্থিত থেকে অভিবাদন গ্রহণ করেন। পরে অতিথিরা পায়রা ও বেলুন উড়িয়ে প্রতিযোগিতার শুভ উদ্বোধন ঘোষণা করেন। মঙ্গলবার (১৫ মার্চ) থেকে ১৯ মার্চ পর্যন্ত অ্যাথলেটিকস্, হকি, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, ব্যাডমিন্টন, টেবিল টেনিস ও সাইক্লিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। দেশের আটটি শিক্ষা বোর্ডের আওতায় চারটি অঞ্চল থেকে ৮শ’ ২৪ জন খেলোয়াড় এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।
দিনাজপুর শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি আয়োজিত ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদের সভাপ্রধানে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব আবু বক্কর ছিদ্দীক, কারিগারি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব কামাল হোসেন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি প্রফেসর তপন কুমার সরকার, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আলী আকবর খান, দিনাজপুরের জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী ও পুলিশ সুপার আনোয়ার হোসেন।
এর আগে রোববার রাতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অত্যাধুনিক জিনোম সিকোয়েন্স ল্যাব উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। তিনি বিশ^বিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে বিশ্ববিদ্যালয়ের জিনোম সিকোয়েন্স ল্যাবের উদ্বোধন করে ল্যাবটি ঘুরে দেখেন মন্ত্রী। এ সময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম. কামরুজ্জামান ও প্রক্টর ড. মামুনুর রশিদ উপস্থিত ছিলেন। পরে অতিথিরা বিশ্ববিদ্যালয়ের মাঠে ‘জ্যোতির্ময় বঙ্গবন্ধু’ স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন। এ সময় মনোরঞ্জন শীল গোপাল এমপি, শিবলী সাদিক এমপি, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য জাকিয়া তাবাসসুম জুঁই উপস্থিত ছিলেন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, স্থাপিত ওই ল্যাব উত্তরবঙ্গের ১৬ জেলার মধ্যে প্রথম এবং অত্যাধুনিক। এর মাধ্যমে মানুষ, প্রাণী ও উদ্ভিদের যে কোনো ধরনের রোগের কারণ ও জীবনরহস্য উন্মোচন করা যাবে। সেই অনুযায়ী দ্রুত সময়ের মধ্যে চিকিৎসা দেয়া যাবে। বিশ্ববিদ্যালয়ের রাজস্ব খাতের প্রায় চার কোটি টাকা ব্যয়ে এ ল্যাব করা হয়েছে।
এদিকে শিক্ষামন্ত্রী গতকাল দিনাজপুরে চিরিরবন্দরে আমেনা বাকী রেসিডেন্সিয়াল ছাত্রীনিবাসের ভবন উদ্বোধন করেন। এছাড়া তিনি একই স্থানে বঙ্গবন্ধু জয়বাংলা ম্যুরাল উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত বিশাল সমাবেশে শিক্ষামন্ত্রী বক্তৃতা করেন। এই সমাবেশে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা চাই তোমরা বিজ্ঞান মনস্ক হও, আমরা চাই তোমরা প্রযুক্তিবান্ধব হও, আমরা চাই তোমরা মানবিক মানুষ হও। তোমরা মাকে ভালোবাসো যেমন করে, ঠিক তেমন করে দেশটাকেও ভালোবাসো।

সর্বাধিক পঠিত