• পরীক্ষামূলক সম্প্রচার
  • বুধবার, ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

সনাক-অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) সমন্বয় সভা অনুষ্ঠিত

তৃণমূল পর্যায়ে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন বেগবান করার প্রত্যয়

প্রকাশ:  ১৫ মার্চ ২০২২, ১০:১৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 সচেতন নাগরিক কমিটি (সনাক) চাঁদপুর ও অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি)-এর প্রথম সমন্বয় সভা গতকাল ১৪ অনুষ্ঠিত হয়। ‘আসুন দুর্নীতি প্রতিরোধে সক্রিয় হই একসঙ্গে-এখনই’ শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করেন সনাকের সভাপতি শাহানারা বেগম।
দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরও তৃণমূল পর্যায়ে বিস্তৃত করা এবং সেবাগ্রহীতাদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে সেবাখাতের সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন : টুওয়ার্ডস্ ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলি (প্যাকটা)’ প্রকল্পে অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপ (এসিজি) এখন থেকে সনাকের নির্দেশনা অনুযায়ী কাজ করবে। স্থানীয় পর্যায়ে সেবাপ্রদানকারী নির্বাচিত প্রতিষ্ঠানসহ সর্বস্তরে দুর্নীতিবিরোধী মূল্যবোধ ও প্রত্যয় দৃঢ়তর করার পাশাপাশি সেবাদানকারী প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিতকরণে সনাকের যে নিরলস ও নিরবচ্ছিন্ন প্রচেষ্টা, সরাসরি সেবাগ্রহীতাদের সমন্বয়ে গঠিত এসিজি সেখানে নতুন সংযোজন, যা স্থানীয় পর্যায়ে প্রতিষ্ঠান ও খাত ভিত্তিক সুশাসন প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে। এসিজির মাধ্যমে স্থানীয় সেবাদানকারী নির্বাচিত প্রতিষ্ঠানের সেবার মানোন্নয়নে সেবাগ্রহীতাদের অভিজ্ঞতার আলোকে অ্যাপভিত্তিক কমিউনিটি মনিটরিং ব্যবস্থা চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে, যা প্রাতিষ্ঠানিক সেবার মান উন্নয়নে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরও কার্যকর ও ফলপ্রসূ করবে এবং প্রতিষ্ঠানের সেবাপ্রদানের ক্ষেত্রে কমিউনিটি পরিবীক্ষণের মাধ্যমে সমস্যা চিহ্নিতকরণ এবং তা সমাধানে তথ্য সরবরাহে এসিজি মুখ্য ভূমিকা পালন করবে।
সমন্বয় সভায় সচেতন নগারিক কমিটি (সনাক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর সংক্ষিপ্ত পরিচিতি এবং সনাক-অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি)-এর আন্তঃসম্পর্ক ও করণীয় শীর্ষক আলোচনা করেন সনাকের সাবেক সভাপতি ও প্যাক্টা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক কাজী শাহাদাত। তিনি সনাক পরিবারে নতুন অন্তর্ভুক্ত হওয়া অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) সদস্যদের উদ্দেশ্যে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন এগিয়ে নেয়ার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন এবং সকলকে এ আন্দোলনের সাথে সম্পৃক্ত থাকার আহ্বান জনান।
সনাক সভাপতি শাহানারা বেগম বলেন, সনাক পরিবারে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) একটি ভিন্ন মাত্রা দিয়েছে। সনাকের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন তৃণমূল পর্যন্ত এগিয়ে নিতে এই গ্রুপ অনবদ্য ভূমিকা পালন করবে বলে তিনি জানান। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি)-এর সদস্যগণ প্রাতিষ্ঠানিক পর্যায়ে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠায় নিজ নিজ অবস্থান থেকে কাজ করে যাবে।
এছাড়াও আলোচনা করেন সনাকের সাবেক সভাপতি অধ্যক্ষ মোঃ মোশারেফ হোসেন, সনাক সদস্য ইসমত আরা সাফি বন্যা ও অ্যাডঃ পলাশ মজুমদার। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সনাক সদস্য মোঃ আব্দুল মালেক ও ইঞ্জিঃ মোঃ আলমগীর পাটওয়ারী, ইয়েস গ্রুপের সদস্য ও টিআইবির কর্মীবৃন্দ।

সর্বাধিক পঠিত