• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
  • আর্কাইভ

শাহরাস্তিতে বসত বাড়িতে গরুর খামার ॥ স্বাস্থ্য ঝুঁকি নিয়ে প্রতিবেশীদের বসবাস

প্রকাশ:  ১৬ মার্চ ২০২২, ১০:৫০
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

 শাহরাস্তি উপজেলার উয়ারুক গ্রামে বসত বাড়িতে গড়ে উঠেছে গরুর খামার। এতে বাড়িতে বসবাসরত কয়েকটি পরিবারসহ রাস্তা দিয়ে যাতায়াত করা সাধারণ জনগণ, শিক্ষার্থী ও মসজিদের মুসল্লিগণ বিপাকে পড়েছেন। এ নিয়ে সামাজিকভাবে প্রতিকার চেয়েও কোনো লাভ হয়নি। জানা যায়, উয়ারুক নাসের মদের বাড়ির মোঃ সিরাজুল ইসলাম বাড়ির প্রবেশ মুখে একটি গরুর খামার গড়ে তোলেন। এরপর খামারের ময়লার দুর্গন্ধে আশপাশের পরিবেশ নষ্ট হয়ে পড়ে। প্রতিবেশী ক’জন এ বিষয়ে সিরাজুল ইসলামকে অবহিত করলে তিনি তাতে কোনো সাড়া না দিয়ে খামার পরিচালনা করতে থাকেন।
পার্শ্ববর্তী বাসিন্দা মৃত আলী আশরাফের স্ত্রী ফিরোজা খাতুন বিগত ২০২০ সালের ২৪ নভেম্বর শাহরাস্তি থানায় একটি অভিযোগ দায়ের করলে সিরাজুল ইসলাম সেই সময় গরুর খামারটি দুমাসের মধ্যে স্থানান্তর করে নিবেন বলে মুচলেকা দিয়ে রেহাই পান। কিন্তু এরপর অনেক দিন অতিবাহিত হলেও তিনি তার খামারটি সরিয়ে না নেয়ায় ফিরোজা খাতুন ও একই বাড়ির রফিকুল ইসলাম উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করেন।
ফিরোজা খাতুন জানান, খামারের দুর্গন্ধে তারা বসবাস করতে পারছেন না। খামারের ময়লার স্তূপ তার বাসার ভেতরে ঢুকে পড়ে। বহুবার বলার পরও তিনি এ বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। খামারের মালিক সিরাজুল ইসলাম বলেন, অর্থের অভাবে খামারটি সরিয়ে নিতে দেরি হচ্ছে। অল্প কিছুদিনের মধ্যেই খামারটি সরিয়ে নেয়া হবে। রফিকুল ইসলাম জানান, তিনি এভাবেই সময় পার করছেন। খামারটি সরিয়ে নেয়ার মুচলেকা দিয়েও তিনি তা ভঙ্গ করেছেন।

সর্বাধিক পঠিত