• পরীক্ষামূলক সম্প্রচার
  • মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
  • ||
  • আর্কাইভ

গ্রামীণ অবকাঠামোয় ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় বিশ্বব্যাংক

প্রকাশ:  ১৬ মার্চ ২০২২, ১১:০৯
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট

বাংলাদেশের গ্রামীণ অবকাঠামো উন্নয়নে সরকারের নেওয়া বেশ কয়েকটি প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে বিশ্বব্যাংক। এসব প্রকল্পে ৫ থেকে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে চায় বিশ্বব্যাংক।
মঙ্গলবার (১৫ মার্চ) সচিবালয়ে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে বৈঠক করে এ আগ্রহ প্রকাশ করেছে।
বৈঠক শেষে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্পে যেসব যোগাযোগ ব্যবস্থার প্রয়োজন, ব্রিজ-কালভার্ট করার প্রয়োজন, সেগুলোতে তারা (বিশ্ব ব্যাংক) সহযোগিতা করতে রাজি আছে। কোস্টাল এলাকায় সাইক্লোন হয়, এমন সব এলাকার দুর্গত মানুষদের পুনর্বাসনের জন্য বিভিন্ন ব্যবস্থা নেওয়া প্রয়োজন। সেগুলোতেও তারা অর্থায়নে রাজি আছে।
তিনি বলেন, আমাদের বেশ কিছু প্রকল্প চলমান আছে। আমাদের নতুন আরও কিছু প্রকল্প নিতে হবে। তারা আমাদের এখানে ৫ থেকে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে রাজি আছে। এটা বিভিন্ন খাতে বিনিয়োগ করা হবে।
 বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে আন্তর্জাতিক অন্যান্য ব্যাংকের সাথে বিশ্বব্যাংকও অর্থায়ন করে থাকে উল্লেখ করে তিনি বলেন, আমরা যেসব প্রকল্পের জন্য বিশ্বব্যাংকসহ অন্যান্য ব্যাংক থেকে টাকা নেই, সেটা কাজে লাগিয়ে আমাদের দেশে যে আয় হয়, সেই অনুযায়ী জাতীয় অর্থনৈতিক অবস্থার উন্নয়নের প্রেক্ষিতে আমরা সেই ঋণ পরিশোধ করি। আমরা এ পর্যন্ত কখনো ঋণ খেলাপি হইনি। এতে বিশ্বব্যাংকসহ অন্যান্য অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশের ব্যাপারে আগ্রহ বেশি রয়েছে। বিশ্বব্যাংকও আমাদের টাকা দিতে চায়। সূত্র : ঢাকা পোস্ট।

সর্বাধিক পঠিত